Alexa কাল শতাব্দীর বিরল সূর্যগ্রহণ, যখন দেখা যাবে

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৭ ১৪২৬,   ২৫ জমাদিউস সানি ১৪৪১

Akash

কাল শতাব্দীর বিরল সূর্যগ্রহণ, যখন দেখা যাবে

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৭ ২৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১০:৩৬ ২৫ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২৬ ডিসেম্বর বিরল অগ্নিবলয় সূর্যগ্রহণ দেখার অপেক্ষায় বিশ্ব। ১৭২ বছর আগে পৃথিবীর মানুষ দেখেছিল এমন সূর্যগ্রহণ। এ সূর্য গ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে এক আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

২০১৯ সালের তথা এই দশকের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বাংলাদেশ, ভারত, সৌদি আরব, সিঙ্গাপুর, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া-সহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ।

এই সূর্যগ্রহণ পূর্ণগ্রাস নয়, এটি বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই বলয়াকার সূর্যগ্রহণকে ‘আগুনের বলয়’ও বলা হয়। পৃথিবী আর সূর্যের সঙ্গে এক সরলরেখায় চাঁদ এসে গেলে সেই ছায়া পৃথিবী পৃষ্ঠে পড়ে। একেই সূর্যগ্রহণ বলে। যদিও এবার চাঁদ পৃথিবী থেকে কিছুটা দূরে থাকায় চাঁদের প্রচ্ছায়া পৃথিবীর উপরে পড়বে। এর ফলে সূর্যকে একটি বলয়ের মতো দেখাবে।

বাংলাদেশ থেকেও দেখা যাবে এই বিরল অগ্নিবলয় সূর্যগ্রহণ। বাং সূর্যগ্রহণটি শুরু হবে সকাল ৯টা ১ মিনিট ১৬ সেকেন্ডে। ১০টা ২৮ মিনিট ৯ সেকেন্ডে সর্বোচ্চ সূর্যগ্রহণ হবে; ওই সময়েই সূর্য সবচেয়ে বেশি ঢাকা পড়বে চাঁদের আড়ালে। সূর্যকে একটি অগ্নিবলয়ের মতো দেখাবে। সর্বোচ্চ দুপুর ১২টা ৮ মিনিট ২৫ সেকেন্ড পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ। 

ভারতীয় সময় সকাল ৮টা ২৭ মিনিট থেকে শুরু হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। সকাল ৯টা ৫৩ মিনিটে বলয়গ্রাস সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। সকাল ১১টা ৩২ মিনিটে গ্রহণ ছাড়বে। এই গ্রহণ টানা ৩ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী থাকবে। কলকাতা-সহ পশ্চিমবঙ্গের প্রায় সব জেলা থেকেই সূর্যের বলয়গ্রাস গ্রহণ কম-বেশি দেখা যাবে। তবে ওই দিন আকাশ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা রয়েছে। তাই এই বলয়গ্রাস গ্রহণ কতটা দেখা যাবে সে বিষয়ে সন্দিহান আবহাওয়াবিদরা।

ভারতে সবচেয়ে ভাল ভাবে দেখা যাবে দক্ষিণ ভারতের রামেশ্বরম থেকে। ভারতের মেঙ্গালুরু, তিরুচিনাপল্লি, ওয়াইনাড়, কোঝিকোড়, উটি, ফলাক্কড়, কোয়েমবাত্তুর, ইরোড়, শিবগঙ্গা থেকে এই গ্রহণ ভাল ভাবে দেখা যাবে। শ্রীলঙ্কার জাফনায়, সিঙ্গাপুর থেকেও দেখা যাবে এই দশকের শেষ সূর্যগ্রহণ। সিঙ্গাপুর থেকে সবচেয়ে বেশিক্ষণ সময় ধরে এই গ্রহণ দেখা যাবে।

মহাকাশ বিজ্ঞানীরা জানান, আড়াই থেকে তিন ঘণ্টা ধরে চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলবে চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পারবেন পৃথিবীবাসী।

ডেইলি বাংলাদেশ/এমকে