কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=114553 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৭ ২৫ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ৩০ জুনের মধ্যে সারাদেশের সোনা ব্যবসায়ীদের কাছ থেকে এক হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে বলে আশা করছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। 

ঢাকা শহরে মধ্যে সাতশ জনসহ সারাদেশে ১০ হাজার সোনা ব্যসায়ী রয়েছেন। এই ব্যবসায়ীদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সুযোগ করে দিয়েছেন, সেটি যুগান্তকারী সুযোগ। সরকারের দেয়া সোনা বৈধ করা সুযোগ পেয়ে ব্যবসায়ীরা খুশি।

ব্যবসায়ীদের অনুরোধে গত ২৮ মে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) একটি পরিপত্র জারির মাধ্যমে দেশে মজুত করা কাগজপত্রবিহীন সোনা ৩০ জুন পর্যন্ত বৈধ করা সুযোগ পাবে। একবারের জন্যই কেবল ব্যবসায়ীরা এই সুযোগ পাবেন।

এদিকে, রাজস্ব আদায়ে আয়কর মেলার মতো স্বর্ণমেলার আয়োজন করা হয়েছে। গত ২৩ জুন থেকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিন দিনব্যাপী চলছে এই স্বর্ণমেলা। আজ মঙ্গলবার (২৫ জুন) শেষ হচ্ছে এই মেলা। এছাড়াও ঢাকার পাশাপাশি সারাদেশের সব বিভাগীয় শহরে ২৪ ও ২৫ জুন দুই দিনব্যাপী চলছে স্বর্ণমেলা। এসব মেলায় ব্যাংকের বুথসহ কর পরিশোধে অনুষাঙ্গিক সুযোগ সুবিধা রাখা হয়েছে।

স্বর্ণমেলার প্রথম দিন ২৩ জুন কালো সোনা সাদা করার মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ২৪ কোটি টাকা। এর মধ্যে আপন জুয়েলার্স, ভেনাস ও ডায়মন্ড— এই তিন জুয়েলার্স রাজস্ব দিয়েছে সাড়ে ২২ কোটি টাকা। দ্বিতীয় দিন গ্রামীণ ও মেঘনা জুয়েলার্সসহ বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান রাজস্ব দিয়েছে। দ্বিতীয় দিনের বিকেল পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে প্রায় ৩০ কোটি টাকার মতো। এটা শুধু ঢাকা শহরের চিত্র। সারাদেশের তথ্য পাওয়া গেলে গত দুই দিনের রাজস্ব আদায়ের পরিমাণ অনেক বেশি হবে।

দেশে প্রথমবারের মতো ব্যবসায়ীদের কাগজপত্রবিহীন ও অঘোষিত প্রতি ভরি সোনা ও সোনার অলংকার এক হাজার টাকা, হীরা ছয় হাজার টাকা এবং রুপা ৫০ টাকা কর দিয়ে বৈধ করা যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ