.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

কালাইয়ে সাড়া ফেলেছে লাবন্য ভেষজ পল্লী

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি

 প্রকাশিত: ১৬:৩২ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:৩২ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জয়পুরহাটের কালাই উপজেলার মাত্রাই ইউপি সদরের ঔষধী গাছের ভেষজ বাগান এখন গ্রামীণ জনপদের দরিদ্র মানুষগুলোর চিকিৎসা সেবার আস্থা কুড়িয়েছে এরইমধ্যে। যেখানকার ছাল-বাকল, লতা-পাতা, ফুল-ফল, শেকড়সহ গাছ-গাছালির নানা অংশ দিয়ে চলছে চিকিৎসা সেবা। 

স্থানীয়রা এই ঔষধী বাগানের নাম দিয়েছেন লাবন্য ভেষজ পল্লী।  প্রায় চারশ’ প্রজাতীর ঔষধী গাছের এক বিশাল সমাহার রয়েছে এই বাগানে, হরিতকি, বহেরা, ত্রিফলা, এলাভেরা, আমলকি, শতমূলি, বাসক, তুলশি, অর্জুন গাছের ছালসহ  নানা গাছ-গাছালীর ছাল-বাকল, ফুল-ফলসহ  হরেক রকমের প্রাকৃতিক চিকিৎসা সেবা বিনে পয়সায় লাভ করছেন শত শত রোগী, উপকারভোগী মাত্রাই গ্রামের ফিরোজ, তাজু, রফিকুল, বানদীঘির আনোয়ারসহ অনেকে জানান, তারা বিভিন্ন রোগে এসব ভেষজ ওষুধ সেবনে উপকৃত হয়েছেন। 

উপজেলার মাত্রাই ইউপি চেয়ারম্যান আ.ন.ম শওকত হাবিব তালুকদার লজিক বলেন, তিনি উদ্ভিদ প্রিয় মানুষ। বাগান করা তার শখ। সেই শখ থেকেই এ ভেষজ বাগান তৈরি। তার ভেষজ বাগানে অনেক দুর্লভ ভেষজ গাছ আছে। প্রতিদিন তার বাগান থেকে এলাকাবাসীসহ বিভিন্ন লোক প্রয়োজনীয় ওষুধ এমনকি গাছের চারা সংগ্রহ করে থাকেন, উপকৃতও হোন। ভেষজ এসব গাছ স্থানীয় জনসাধারণের মধ্যে বিতরণ করার পাশাপাশি উদ্বৃত্ত অংশ বাজারে বিক্রি করা হয়।

কালাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম বলেন, লজিক চেয়ারম্যানের ভেষজ বাগানে উদ্বুদ্ধ হয়ে প্রাকৃতিক চিকিৎসা ব্যবস্থাকে জনপ্রিয় করতে ভেষজ বাগান গড়ে তুলতে আগ্রহী হচ্ছেন অনেক যুবক।

ডেইলি বাংলাদেশ/জেডএম