ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

চুল ধোয়ায় ভুল...

নিউজ ডেস্ক :: news-desk

 প্রকাশিত: ১৮:১৭ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ১৮:২৬ ১০ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

আপনার কিছু ভুলের কারণেই দামি দামি  শ্যাম্পু, কন্ডিশনার ও  প্রসাধনী ব্যবহার করেও চুলের স্বাস্থ্য নষ্ট হতে পারে। বিশেষ করে চুল ধোয়ার সময় কিছু ভুল করলে ক্ষুণ্ণ হতে পারে চুলের সৌন্দর্য।

(১) আপনি ঘন ঘন চুলে শ্যাম্পু করছেন:

প্রতিদিন চুলে শ্যাম্পু করাটা চুলের ক্ষতি করতে পারে। কত ঘন ঘন শ্যাম্পু করবেন তা নির্ভর করছে আপনার জীবনচর্চা, পরিবেশ এবং চুলের ধরণের ওপর। কিন্তু প্রতিদিন শ্যাম্পু করা আসলেও অপ্রয়োজনীয়। সপ্তাহে অন্তত দুই দিন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করাটাই যথেষ্ট। যাদের চুল শুষ্ক, রুক্ষ ও ক্ষতিগ্রস্ত, তাদের মোটেই প্রতিদিন শ্যাম্পু করা উচিত নয়।  বরং ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন মাঝে মাঝে।

(২) আপনি আলাদা আলাদা ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করেন:

শ্যাম্পু ও কন্ডিশনার যাতে একে অপরের পরিপূরক হিসেবে কাজ করে, এমনভাবেই তা তৈরি করা হয়।  আলাদা আলাদা ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করলে এই সুবিধা পাওয়া যায় না।

(৩) আপনি অতিরিক্ত শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করছেন:

খুব বেশি করে শ্যাম্পু ঢেলে দেবেন না চুলে।  বেশি শ্যাম্পু মানে চুল বেশি পরিষ্কার, এমনটা তো নয়। বরং চুল ধোয়াটা আরো কঠিন হয়ে যাবে। অন্যদিকে কন্ডিশনার বেশি ব্যবহার করলে তা চুলে রয়ে যাবে, চুল আরও দ্রুত ময়লা হবে।

(৪) আপনি মাথার তালুর দিকে নজর দিচ্ছেন না:

অনেকেই মাথায় এক জায়গায় শ্যাম্পু ঢেলে তা শুধু চুলে মাখিয়ে নেন, তালুতে মাখিয়ে নেবার দিকে মনোযোগ দেন না। কিন্তু তালু পরিষ্কার না করলে পুরো চুল শ্যাম্পু করেও লাভ নেই।  শ্যাম্পু হাতে নিয়ে ফেনা করে নিন, এরপর মাথার তালুতে মাসাজ করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত মাসাজ করুন। এরপর ভালোভাবে ধুয়ে নিন।

(৫) কন্ডিশনার ভালোভাবে ধুচ্ছেন না:

কন্ডিশনার সহজে চুল থেকে ধুয়ে ফেলা যায় না। অনেকে ভাবেন কন্ডিশনার চুলে রয়ে গেলে চুল ভালো থাকবে, আসলে কিন্তু তা নয়। চুলে কন্ডিশনার মাখানোর পর একটা মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। এরপর চুল খুব ভালো করে ধুয়ে নিন।

(৬) আপনি খুশকি নিরাময়ের চেষ্টা করছেন না:

চুল শুধু সুন্দর থাকলেই হবে না, একে সুস্থও রাখতে হবে। অনেকে শুধু চুল সিল্কি এবং উজ্জ্বল রাখার দিকেই মনযোগী থাকেন। মাথা চুলকাচ্ছে বা খুশকি হচ্ছে, এসব লক্ষণে তারা গাঁ করেন না। কিন্তু চুল সুস্থ না থাকলে তার সৌন্দর্য ম্লান হয়ে যাবে শীঘ্রই।  তাই খুশকি দূর করতে অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন।

সূত্র: কসমোপলিটান

ডেইলি বাংলাদেশ/আরএজে