Alexa কারাবিধি অনুসারে মর্যাদা দেয়া হয়েছে: আইজি প্রিজন

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

কারাবিধি অনুসারে মর্যাদা দেয়া হয়েছে: আইজি প্রিজন

 প্রকাশিত: ১৫:১৪ ১১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১৪:১৫ ১২ ফেব্রুয়ারি ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাবিধি অনুসারে মর্যাদা দেওয়া হয়েছে। তিনি একজন সাধারণ বন্ধি। আদালতের নির্দেশ অনুযায়ী জেলকোড মেনেই ব্যবস্থা নেয়া হয়েছে। এসব তথ্য জানিয়ে কারা অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন,খালেদার যা প্রাপ্য,তাই পেয়েছেন।

রোববার দুপুরে সাংবাদিকদের এসব কথা জানান আইজি প্রিজন। তিনি বলেন, জেল কোডে সাবেক প্রেসিডেন্টকে  ডিভিশন দেয়ার কথা উল্লেখ রয়েছে। কিন্তু সাবেক প্রধানমন্ত্রীর বিষয় কোন নির্দেশনা নেই। সাবেক প্রধানমন্ত্রী ডিভিশন পাবেন, এটি জেল কোডের কোথাও নেই। তিনি বলেন, রায়ের কপি এখনো হাতে আসেনি। তাই খালেদা জিয়াকে সাধারণ বন্দির মতো রাখা হয়েছে।

আইজি আরো বলেন, কারাগার থেকেই খালেদা জিয়াকে খাবার সরবরাহ করা হচ্ছে। বাইরের শুষ্ক খাবার খালেদা জিয়ার জন্য অ্যালাউ করা হবে। এছাড়া অন্য কোনো খাবার দেয়া যাবে না। তিনি বলেন,ব্যক্তিগত কোনো সেবিকাও রাখা হয়নি। তার চিকিৎসার জন্য একজন নার্স রয়েছে।

এর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে জেলকোড অনুযায়ী ডিভিশন দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। রোববার বেলা সোয়া ১১টার দিকে পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া এ আদেশ দেন। এর আগে সকাল ১০টায় ডিভিশন চেয়ে আদালাতে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

এদিকে শনিবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,খালেদা জিয়াকে ডিভিশন দেয়া হয়নি। রাখা হয়েছে পরিত্যক্ত বাড়িতে। তার কোনো ক্ষতি হলে এর দায় নিতে হবে সরকারকে। বিএনপির নীতি নির্ধারক পর্যায়ের নেতাদের বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ফখরুল।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এলকে