Alexa ‘কারাবন্দি জঙ্গিদের ডিরেডিকালাইজেশন করা প্রয়োজন’

ঢাকা, শনিবার   ২৫ জানুয়ারি ২০২০,   মাঘ ১২ ১৪২৬,   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

‘কারাবন্দি জঙ্গিদের ডিরেডিকালাইজেশন করা প্রয়োজন’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৮:০৭ ১০ ডিসেম্বর ২০১৯

আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, কারাবন্দি জঙ্গিদের ডিরেডিকালাইজেশন (জঙ্গিবাদ থেকে ফিরিয়ে আনার প্রক্রিয়া) করা প্রয়োজন। কারাগার থেকে বের হওয়ার পর তাদেরকে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনতে হবে। কিন্তু এ বিষয়ে কোনো পর্যায়েই কোনো কাজ হচ্ছে না। তিনি এনজিওদের এ বিষয়ে কাজ করার আহ্বান জানান।

মঙ্গলবার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত দুইদিনের উগ্রবাদ বিরোধী জাতীয় সন্মেলন-২০১৯ এর সমাপনি অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর প্রধানমন্ত্রী উগ্রবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেন। এতে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো অনুপ্রাণিত হয়। ফলে এ বিষয়ে অভাবনীয় সাফল্য আসে। আন্তর্জাতিক ফোরামে এখন জঙ্গিবাদ মোকাবিলায় বাংলাদেশ একটি রোল মডেল। তবে সহজে এ সাফল্য আসেনি। এজন্য অনেককে প্রাণ দিতে হয়েছে। 

উগ্রবাদের মত ধ্বংসাত্মক কার্যকলাপ মোকাবিলায় সমন্বিত উদ্যেগ ও পারিবারিক বন্ধনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ধর্মীয় নেতৃবৃন্দের কথা সমাজে সর্বত্র গ্রহণযোগ্য। তাই জুম্মার নামাজের খুতবার পূর্বে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে ধর্মীয় দৃষ্টিভঙ্গি তুলে ধরার আহ্বান জানান তিনি। একইসঙ্গে পারিবারিক বন্ধন দৃঢ় করে সঠিক মূল্যবোধ সেখাতে অভিবাবকদের সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/এসসি/এমআরকে