.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

এক ম্যাচেই রোহিতের যত রেকর্ড

 প্রকাশিত: ১৭:৩৫ ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:৩৫ ৭ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মঙ্গলবার রোহিত শর্মার অপরাজিত মাত্র ৬১ বলে ৮ চার ও ৭ ছক্কায় ১১১ রানের হার না মানা বিধ্বংসী ইনিংস খেলেন রোহিত। আর এই ইনিংসের মাধ্যমে বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতীয় এই ওপেনার।

১. ভারতের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড এখন রোহিতের দখলে। বিরাট কোহলিকে (২১০৩ রান) টপকে এ রেকর্ড গড়েছেন তিনি। ক্রিকেটের সংক্ষিপ্ত সংষ্করণে তার রান ২২০৩।

২. আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন সবচেয়ে বেশি সংখ্যক শতকও এই ডানহাতি ব্যাটসম্যানের। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এই নিয়ে চারবার শতক ছুঁলেন রোহিত। পিছনে ফেলেছেন নিউজিল্যান্ডের কলিন মুনরোর তিন শতককে।

৩. টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৯ বার পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলা প্রথম ব্যাটসম্যান রোহিত। আন্তর্জাতিক এ ঘরানার ক্রিকেটে তার অর্ধশতক ১৫টি এবং শতক ৪টি।

৪. ক্যারিবীয়দের বিপক্ষে ৭ ছক্কা হাঁকানোর বদৌলতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ওভার বাউন্ডারি মারার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে গেছেন এ ওপেনার। এখন পর্যন্ত তার ছক্কার সংখ্যা ৯৬। তালিকায় প্রথম স্থানে যৌথভাবে রয়েছেন ক্রিস গেইল ও মার্টিন গাপটিল। তাদের ছক্কার সংখ্যা ১০৩।

৫. গতকাল শিখর ধাওয়ানের সঙ্গে ওপেনিং জুটিতে ১২৩ রান তোলেন ভারতীয় অধিনায়ক। এ নিয়ে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৮বার ১০০-এর বেশি রানের জুটির সঙ্গে যুক্ত থাকার কৃতিত্ব গড়লেন তিনি। এর আগে সাতবার ১০০ বা এর বেশি রানের পার্টনারশিপের সঙ্গে যুক্ত থাকার রেকর্ড কলিন মানরোর।

রোহিতের একগাদা রেকর্ডের দিনে দুর্দান্ত জয় পেয়েছে ভারত। স্বাগতিকদের ১৯৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ১২৪ রান তুলতে সক্ষম হয় উইন্ডিজ। ফলে ৭১ রানের বড় জয় পায় বিরাট কোহলির দল।

ডেইলি বাংলাদেশ/এমএইচ