কামে উন্মত্ত হাতির সামনে পড়লেন এক ব্যক্তি, পরিণতি লোমহর্ষক

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১১ শাওয়াল ১৪৪০

কামে উন্মত্ত হাতির সামনে পড়লেন এক ব্যক্তি, পরিণতি লোমহর্ষক

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ২২:০০ ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২২:০০ ১৯ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

কামোন্মত্ত হাতির সামনে পড়ে যাওয়ার চরম মাশুল গুনতে হলো এক বন দফতরের আধিকারিককে। তাকে পায়ের তলায় পিষে দিল হাতিটি। মর্মান্তিক ভাবে মৃত্যু হলো ওই আধিকারিকের। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেইলি মেইল’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, মৃত ওই ব্যক্তির নাম মার্ক লটেনবাখ। দক্ষিণ আফ্রিকার লেপার্ড রক লজ নামের এক গেম লজে ওই ঘটনাটি ঘটেছে। প্রসঙ্গত গেম লজ হলো বন্য প্রাণীদের অবাধ বিচরণের জন্য খোলা প্রান্তর। সেখানে বিশেষ অনুমতি সাপেক্ষে শিকারও করা যায় ওই প্রাণীদের। তেমনই এক গেম লজেই হাতিটির এমন তাণ্ডব দেখা গেল। 

ঠিক কী ঘটেছিল? মার্কের সঙ্গী নাদিয়া জানিয়েছেন, হাতিটি হেঁটে হেঁটে আসছিল। সে অনর্গল মূত্র ত্যাগ করতে করতে এগোচ্ছিল। প্রসঙ্গত, প্রজনন ঋতুতে হাতির টেস্টোস্টেরনের মাত্রা স্বাভাবিক সময়ের থেকে দশ গুণ পর্যন্ত বেড়ে যায়! ফলে প্রবল কামোন্মুখ হয়ে ওঠে হাতিটি। তার ফলে সে আক্রমণাত্মক আচরণ করে। অনেক সময়ই তারা গাছের গায়ে বা ঝোপে লিঙ্গ ঘষে।

এই সময়েই হাতিটির সামনে পড়ে যান মার্ক। তাকে সামনে পেয়েই হত্যা করে হাতিটি। পায়ের চাপে পিষে মেরে দেয়। নাদিয়া আরো জানান, মার্ক ছিলেন একজন বিচক্ষণ অরণ্য কর্মী। তার মৃত্যুতে দক্ষিণ আফ্রিকার বন্যপ্রাণ বিভাগের চরম ক্ষতি হয়ে গেল বলে জানাচ্ছেন নাদিয়া।

ডেইলি বাংলাদেশ/এসআই