কাবুলে শিখদের গুরুদুয়ারায় জঙ্গি হামলা, নিহত ২৫

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

কাবুলে শিখদের গুরুদুয়ারায় জঙ্গি হামলা, নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩১ ২৬ মার্চ ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিখদের একটি গুরুদুয়ারায় হামলা চালিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এতে অন্তত ২৫ জন নিহত হয়েছে।

স্থানীয় সময় বুধবার সকাল পৌনে ৮টায় এ শিখদের ওই মন্দির ঘিরে এ হামলা শুরু হয়। এর পর কয়েক ঘণ্টাব্যাপী চলে হামলা। চলে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলি। এখন পর্যন্ত ৮০ জনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে। 

আফগান সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব তথ্য জানানো হয়েছে। 

এদিকে আইএস-এর এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে জানানো হয়েছে, কাশ্মিরে ভারতীয় অংশে মুসলিমদের সঙ্গে দিল্লির আচরণের প্রতিশোধ হিসেবেই তারা এ হামলা চালিয়েছে। এমনকি এ ধরনের হামলা আরো চালানো হবে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছে আইএস।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান সাংবাদিকদের কাছে এক বার্তায় জানান, কাবুলের পুরোনো অংশের শোরবাজার এলাকার ওই গুরুদুয়ারাটি ঘিরে রেখে নিরাপত্তা বাহিনীর সদস্যরা হামলা প্রতিরোধের আপ্রাণ চেষ্টা চালিয়েছে। তবে হামলাকারীদের মধ্যে কতজন ছিল তা নিশ্চিত করে জানাতে পারেননি তিনি। অপরদিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় গুরুদুয়ারাটিতে ২৫ জন নিহত, ৮ জন আহত ও ৮০ জনকে উদ্ধার করা হয়েছে।

আফগানিস্তানের জাতীয় সংসদে শিখদের প্রতিনিধিত্বকারী সদস্য নরেন্দ্র সিং খালসা জানিয়েছেন, হামলার সময় গুরুদুয়ারাটিতে অন্তত ২০০ জনের মতো মানুষ ছিল। তিন আত্মঘাতি বোমারু ধর্মশালায় প্রবেশ করে। তখন সবাই প্রার্থনা করছিল।

স্থানীয় শিখ সম্প্রদায়ের লোকজন জানিয়েছেন, অন্যান্য দিনের মতোই মন্দিরে বাস করা শতাধিক লোক সকাল ৬টা থেকে প্রার্থনায় বসেন। বাইরে থেকেও অনেকে এসে যোগ দিয়েছিল। ঘণ্টাখানেক পরই মন্দিরের মূল ফটকে হামলাকারীরা এক রক্ষীকে হত্যা করে। এরপর মুহূর্তেই মন্দিরের ভেতরে এলোপাতাড়ি গুলিবর্ষণ শুরু হয়। 

এর আগে গত ৬ মার্চ আফগানিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের এক অনুষ্ঠানে হামলা চালিয়ে ৩২ জনকে হত্যা করেছিল আইএস জঙ্গিরা।

ডেইলি বাংলাদেশ/এসআই