Alexa কানাডায় বৈধতা পেল গাঁজা

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

কানাডায় বৈধতা পেল গাঁজা

 প্রকাশিত: ১০:১০ ৮ জুন ২০১৮  

ফাইল ফটো

ফাইল ফটো

কানাডায় বিনোদনের জন্য গাঁজা বৈধ করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি আইন দেশটির পার্লামেন্টে পাস হয়েছে।

বিবিসি জানিয়েছে, ছয় মাস বিলটি নিয়ে গবেষণার পর ৫৬-৩০ ভোটে বিলটি পাস হয়েছে। আর ভোট দানে বিরত ছিল মাত্র একজন।

চলতি গ্রীষ্মের প্রথম দিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিনোদনের জন্য গাঁজা বৈধকরণের বিলটি পাসের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিলটি পাস হওয়ায় জি-সেভেনভুক্ত দেশগুলোর মধ্যে বিনোদনের জন্য গাঁজার বৈধতা দেয়ার দেশের তালিকায় কানাডা প্রথম স্থান অধিকার করে নিল। অবশ্য দেশটিতে চিকিৎসকার জন্য গাঁজা ব্যবহারের বৈধতা দেয়া হয়েছিল ২০০১ সালে।

বৈধভাবে গাঁজা কিনতে অবশ্য কানাডীয়দের আরো ১২ সপ্তাহ অপেক্ষা করতে হবে। কারণ বিলটিতে কোনো সংশোধনী আনা হবে কিনা তা যাচাইয়ে এটি হাউজ অব কমন্সে পাঠানো হবে। এরপরই এটি চূড়ান্তভাবে আইনের রুপ পাবে। ধারণা করা হচ্ছে আগামী আগস্ট অথবা সেপ্টেম্বর থেকে বিনোদনের জন্য বৈধভাবে গাঁজা কিনতে পারবে কানাডীয়রা। প্রসঙ্গত, কানাডীয়রা বিশেষ করে দেশটির তরুণরা বিশ্বের সর্বোচ্চ গাঁজাসেবীদের মধ্যে অন্যতম।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৫ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩