Alexa কাতারকে রুখে দিতে প্রস্তুত বাংলাদেশ

ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

কাতারকে রুখে দিতে প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৪ ৭ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাইয়ে বরাবরই আশার স্বপ্ন বুনে বাংলাদেশ দল। ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বে প্রথম ম্যাচে ভালো খেলে হেরে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ সেই বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। শক্তির বিচারে অনেক বড় ব্যবধান থাকলেও কাতারকে রুখে দেয়ার জন্য প্রস্তুতি সেরে নিয়েছে বাংলাদেশ। 

বিশ্বকাপ বাছাইপর্ব সামনে রেখে ভুটানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। হিমালয়ের কোলের দেশটির সঙ্গে জয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ফুটবলাররা। লাল-সবুজদের প্রস্তুতিতে রণকৌশল সাজানোয় ব্যস্ত কোচ জেমি ডেও। রণকৌশলে প্রাথমিকভাবে লক্ষ্য কাতারকে জিততে না দেয়া। তবে শক্তির বিচারে যোজন যোজন এগিয়ে কাতার। ফিফা র‍্যাংকিং তার বড় প্রমাণ। র‍্যাংকিংয়ে কাতারের অবস্থান ৬২ যেখানে বাংলাদেশ (১৮৭) ঢের পিছিয়ে।

জাপান-কোরিয়াকে হারিয়ে এশিয়ান কাপ জেতা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের রুখে দেয়ার কাজটা যে সহজ হবে না সেটা হারে হারে জানেন জেমি ডে। তিনি বলেন, ‘ফুটবলের কোনো বিভাগেই আমরা তাদের ধারে-কাছে নেই। সব দিক দিয়ে কাতার আমাদের চেয়ে অনেক এগিয়ে। গত জুনে কোপা আমেরিকায় আর্জেন্টিনা-কলম্বিয়ার সঙ্গে তারা লড়াই করে হেরেছে, ড্র করেছে প্যারাগুয়ের সঙ্গে। এর আগে এশিয়া কাপে জাপান-কোরিয়াকে হারিয়েছে। আমরা লড়াইয়ের যথাসাধ্য চেষ্টা করবো। অনুশীলনে ছেলেদের বলা হচ্ছে, কিছুতেই হাল ছেড়ে দেয়া যাবে না।’

কাতারকে সমীহ করেই তাদের সামনে যেতে একশ’ভাগ দিতে প্রস্তুত জেমি ডে শিষ্যরা। জেমির কথায়, ‘ভয় পাওয়ার কিছু নেই। ভয় নয়, বলতে পারেন তাদের সমীহ করছি। সবাই জানে ফুটবলে বাংলাদেশ আর কাতারের মধ্যে কতটা পার্থক্য। শুধু ডিফেন্ডাররা নয়, পুরো দল প্রস্তুতি নিচ্ছে। আমরা ওদের প্রতিটি আক্রমণ রুখে দিতে চাই।’

কাতারের বিপক্ষে কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করতে হলে পুরো দলের সেরাটা দেয়া ছাড়া উপায় নেই। দলের ফুটবলারদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট কোচ জেমি ডে। 

১০ অক্টোবর কাতারের বিপক্ষে হোম ম্যাচে নামবে বাংলাদেশ দল। চারদিন পর ১৫ অক্টোবর কলকাতায় ভারতের সঙ্গে খেলবে পরবর্তী ম্যাচ। 

ডেইলি বাংলাদেশ/এএল/টিআরএইচ