Alexa কাচারি ঘরের আদলে কৃষকলীগের মঞ্চ

ঢাকা, শনিবার   ১৬ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ১ ১৪২৬,   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

Akash

কাচারি ঘরের আদলে কৃষকলীগের মঞ্চ

জাফর আহমেদ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫০ ৫ নভেম্বর ২০১৯   আপডেট: ২১:৫৯ ৫ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কৃষকলীগের ১০ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে। আর এবারের সম্মেলন মঞ্চ প্রস্তুত করা হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্য ধারণ করে কৃষকের কাচারি ঘরের আদলে। 

কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সমীর চন্দ্র ডেইলি বাংলাদেশকে বলেন, আমাদের ১০ম জাতীয় সম্মেলন করার জন্য মঞ্চ প্রস্তুত করা হয়েছে। এবার মঞ্চটি একটু ব্যতিক্রমী। এমনভাবে তৈরি করা হয়েছে যা দেখলে মনে হবে গ্রামে আছি। কৃষকের কাচারি ঘরে বসে সামনের দিকে তাকালে যেমন উপলব্ধি হয়, ঠিক সেভাবে তৈরি করা হয়েছে এটি। মঞ্চে উঠার সিঁড়ির সামনে আছে ‘একটি বাড়ি একটি খামার’ এর একটি ঘর ও এর প্রতিচ্ছবি। মঞ্চের সামনে সাজানো হয়েছে হাঁটবাজার। যেখানে কৃষক তার কৃষি পণ্য বিক্রি করার জন্য পসরা সাজিয়ে বসেছেন। এছাড়াও মঞ্চের ডান এবং বাম পাশে কৃষি কাজের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করা হয়েছে। 

মঞ্চ উপ-কমিটির সদস্য সচিব কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ মো. সাখাওয়াত হোসেন সুইট ডেইলি বাংলাদেশকে বলেন, প্রায় ১৫ হাজার নেতাকর্মীর বসার ব্যবস্থা করা হয়েছে। সামনের কাতারে বসবেন দেশের গুণিজন ও আওয়ামী লীগের সিনিয়র নেতারা। এবার সম্মেলনে দুইজন বিদেশি অতিথি থাকবেন।

তিনি আরো বলেন, এরমধ্যে ভারত থেকে অল ইন্ডিয়া কৃষকলীগের সাধারণ সম্পাদক অতুল কুমার অঞ্জন এবং অন্য দেশ থেকে আরেক জন। আমরা এবার মঞ্চটা এমন ভাবে করেছি প্রধানমন্ত্রী যখন মঞ্চে বসবেন তখন মনে হবে তিনি গ্রামের কোন কৃষকের বাড়িতে বসে আছেন। ঘরটা করা হয়েছে প্লাস্টিকের টিন দিয়ে, যার ডানে-বামে জানালা আছে। মনেই হবে না যে এটা মঞ্চ,ঠিক গ্রামের একজন কৃষকের বাড়ির আদলে তৈরি করা হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জাআ/এমআরকে