ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

কাঁশতে গিয়ে বেরিয়ে এলো অদ্ভূতাকৃতির রক্তপিণ্ড, অতঃপর...

আন্তর্জাতক ডেস্ক

 প্রকাশিত: ১৭:২২ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৭:২২ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

কাঁশতে গিয়ে রক্ত চলে আসা স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু যুক্তরাষ্ট্রে কাঁশতে গিয়ে এক ব্যক্তির সঙ্গে ঘটেছে আশ্চর্যকর এক ঘটনা। কাঁশি দিতে গিয়ে তার কফের সঙ্গে চলে এসেছে প্রায় ১৫ সেন্টিমিটার দীর্ঘ এক রক্তপিন্ড, যার আকৃতি হুবহু মানবদেহের ডান শ্বাসনালীর মতো। - খবর এবিসি নিউজে’র

কাঁশির সঙ্গে বেড়িয়ে আসা এ অদ্ভূতাকৃতির জমাটবদ্ধ রক্তপিন্ডের ছবিটি সম্প্রতি প্রকাশ করে ‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ নামক একটি চিকিৎসা সাময়ীকি। এর পরপরই তা ভাইরাল হয়ে যায়। 

এ ঘটনার শিকার ৩৬ বছর বয়স্ক মার্কিন ব্যক্তি হৃদরোগে ভুগছিলেন। তার হৃদরোগের অবস্থা একদম সর্বশেষ পর্যায়ে ছিলো। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হঠাৎ তার তীব্র কাঁশি ওঠে। কাঁশতে কাঁশতে এক পর্যায়ে তার কাঁশির সঙ্গে বেরিয়ে আসে ১৫ সেন্টিমিটার দীর্ঘ ডান শ্বাসনালী আকৃতির জমাটবদ্ধ রক্তপিন্ড।

এ ঘটনায় তার চিকিৎসকেরা আশ্চর্য হয়ে যান। এ সম্পর্কে ‘ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিস্কো মেডিক্যাল সেন্টার’ এর চিকিৎসক ডা. জর্জ উইজেলথ্যালার বলেন, আমরা এ ঘটনায় খুবই বিস্মিত। এটা অকল্পনীয় ও খুব, খুব, খুবই দূর্লভ।

তবে এ ঘটনার এক সপ্তাহ পর চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে ওই ব্যক্তি মৃত্যুবরণ করেন। তার চিকিৎসকরা জানান, তিনি হৃদরোগে ভুগছিলেন। এ কারণে তাকে কৃত্তিমভাবে অক্সিজেন প্রদান ও তার শরীরের রক্ত প্রবাহকে ঠিক রাখতে রক্ত পাতলাকরণ ঔষুধ প্রয়োগ করা হয়েছিলো।
 
তবুও তার ফুসফুসের ভেতর রক্ত ঢুঁকে যায় এবং তা জমাট বেঁধে সেখানকার আকৃতি ধারণ করে। পরবর্তীতে কাঁশির চাপে জমাটবদ্ধ সেই রক্ত তার মুখ দিয়ে বেরিয়ে আসে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআই