কাঁচামরিচে হাজারো রোগ মুক্তি!

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

কাঁচামরিচে হাজারো রোগ মুক্তি!

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৫ ২০ মে ২০১৯   আপডেট: ১৪:৩৭ ২০ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মরিচ ভিটামিনের বিরাট উৎস। মরিচ না খেলে যাদের চলেই না তাদের জন্য সুখবর হচ্ছে মরিচ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রতিদিনের রান্নায় কাঁচামরিচ ছাড়া চলেই না। কাঁচামরিচে রয়েছে অনেক পুষ্টিগুণ।

কাঁচামরিচ কেবল স্বাদ বাড়াবে না হাজারো রোগ থেকে মুক্তি দেবে। এতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও। তবে অধিক পরিমাণে খাওয়া যাবে না। পরিমাণে কম খেতে হবে।

চিকিৎসকদের মতে, অনেক অসুখেরও দাওয়াই রয়েছে এই কাঁচামরিচে। 

যেসব রোগ থেকে মুক্তি দেবে কাঁচামরিচ: হজমের সমস্যায় খেতে পারেন কাঁচামরিচ। খুব তেল-মসলার রান্নায় ঝালের পরিমাণ কমিয়ে দিন। হালকা ঝাল হজমে সাহায্য করে। কাঁচামরিচে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন 'এ' থাকায় হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া ভিটামিন 'সি'র পরিমাণও মরিচে বেশি থাকে। তাই ত্বক ও মুখে বলিরেখা পড়তে দেয় না।

কাঁচামরিচ অ্যান্টি-অক্সিড্যান্টসমৃদ্ধ, যা শরীরকে জ্বর, সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁচায়। রোগ-প্রতিরোধ ক্ষমতাও বাড়ে কাঁচামরিচের হাত ধরে। প্রস্টেট ক্যান্সারে ঝুঁকি কমায় কাঁচামরিচ। এ ছাড়া স্নায়ুরোগ নিরাময়, দীর্ঘমেয়াদি স্নায়ুবিক অসুখের পথ্য হিসেবে কাজে আসে কাঁচামরিচ।

কাঁচামরিচ শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। মরিচের বীজ এ কাজে খুবই কার্যকর। তাই উচ্চরক্তচাপ ও কোলেস্টেরলে ভুগতে থাকা রোগীদের পাতে মরিচ রাখুন।

ডেইলি বাংলাদেশ/এমকে