Exim Bank
ঢাকা, মঙ্গলবার ২২ মে, ২০১৮
iftar

‘কল্পে গল্পে ইলিশ’ বইয়ের মোড়ক উন্মোচন

 চাঁদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

১৯৭ বার পঠিত

খবরটি শুনতে এখানে ক্লিক করুন
ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চাঁদপুরে উন্মোচিত হলো ইলিশ ও জেলেদের নিয়ে উপজিব্য গল্পের বই ‘কল্পে গল্পে ইলিশ’র মোড়ক।

মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করেন চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

‘কল্পে গল্পে ইলিশ’ গল্পের বইয়ে স্থান পেয়েছে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বিখ্যাত ৩৪ জন গল্পকারের লেখা গল্প। বইয়ে স্থান পাওয়া প্রতিটি গল্পের পটভূমি হলো বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ ও জেলেদের জীবনের গল্প নিয়ে। সুস্বাদু ইলিশের কদর শুধু ভোজন রসিকদের কাছেই রয়েছে এমন নয়। গল্প, কবিতা ও উপস্থাপনায়ও এই ইলিশের একটা ভিন্নতা আছে।

ইলিশ নিয়ে ওপার বাংলায় ‘ইলিশ পুরান’ নামে ছোট পরিসরে একটি সংকলন থাকলেও এই প্রথম বড় পরিসরে বাংলাদেশে ইলিশ সংকলন বের করে ইলিশের রাজধানী খ্যাত, দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুর জেলা প্রশাসন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বইটির সম্পাদনায় জড়িত বিশিষ্ট গল্পকার চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মঈনুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদ হোসেনসহ প্রশাসনের কর্মকর্তাসহ বিশিষ্টজনরা।

বইটির সম্পাদনায় জড়িত মঈনুল হাসান বলেন, বাংলাদেশ ও ভারতের পশ্চিম বাংলার জনপ্রিয় গল্পকারদের বাছাই করা গল্প নিয়ে বইটি সংকলিত। আগে ইলিশ নিয়ে এতো বৃহত পরিসরে কোনো সাহিত্য চর্চা হয়নি কোথাও। যেগুলো ছিল সেগুলো বিক্ষিপ্ত ও বিচ্ছিন্নভাবে। কিন্তু আজ এই গল্পের বইয়ের মাধ্যমে ইলিশ সাহিত্যের পূর্ণতা পেল। আগামীতেও এই ইলিশ সাহিত্য চর্চা অব্যাহত থাকবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মণ্ডল বলেন, ইলিশের রাজধানী খ্যাত দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুর। এ জেলার সুস্বাদু ইলিশের কদর গোটা বিশ্বজুড়ে। কিন্তু যাদের কষ্ট আর ঘামে ইলিশের প্রাপ্যতা সেই ইলিশজীবীদের জীবনচিত্র এই বইয়ে খুঁজে পাওয়া যাবে।

চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ‘কল্পে গল্পে ইলিশ’ বইটি প্রকাশ করেছে মূর্ধন্য। এটি এখন বইমেলাও পাওয়া যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এআর

সর্বাধিক পঠিত