কলমাকান্দায় ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু 

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

কলমাকান্দায় ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু 

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:২৬ ৯ মার্চ ২০২০  

ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা

ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা

নেত্রকোনার কলমাকান্দায় সোমবার লেংগুড়া ইউপির সীমান্তবর্তী গোপালবাড়ী চেংগ্নী গ্রামে পাঁচ দিনব্যাপী ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু হয়েছে।

এ মেলায় ক্ষুদ্র, মাঝারি ও বড় ধরনের হাজার খানেক দোকান, হরেক রকমের জিনিস সাজানো ব্যস্ত সময় যাচ্ছে দোকানিদের। নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সী বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন মেলায় আসেন।

প্রতি বছরই ভারত সীমান্তঘেঁষা এ মেলায় ওপারের তরুণ-তরুণীরা দল বেঁধে সীমান্ত পাড়ি দিয়ে মেলায় আসে। সারাদিন মেলায় কাটিয়ে সন্ধ্যার আগেই ফিরে যায় তারা। নীরব বাঁধার প্রাচীর অতিক্রম করে সৃষ্টি করে তারা এপার-ওপারের আদিবাসীসহ সবার মধ্যে মৈত্রীর বন্ধন। 

মেলা পরিচালনা কমিটির সভাপতি স্থানীয় ইউপি সদস্য সাজল চন্দ্র হাজং জানিয়েছেন, ১৭৫ বছর ধরে এ মেলা হয়। হাজং সম্পদায়ের বিপুল সংখ্যক ভক্ত, নারী-পুরুষ সংকীর্তন শোনেন। এ উপলক্ষে প্রতি বছরই এখানে মেলা বসে ।

কলামাকান্দা থানার ওসি (তদন্ত) সিরাজুল ইসলাম খান  বলেন, এ মেলাকে ঘিরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া মেলায় যাতে কোনো অনৈতিক ও অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সাদা পোশাকে পুলিশের নজরদারি থাকবে। 

ডেইলি বাংলাদেশ/এমকে