Alexa কলকাতায় আন্তর্জাতিক বইমেলা শুরু

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

কলকাতায় আন্তর্জাতিক বইমেলা শুরু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৭:০৩ ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৭:০৫ ২৯ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক বইমেলার শুরু হয়েছে। বাংলাদেশসহ ২০টি দেশ এ মেলায় অংশগ্রহণ করছে। মেলা বাংলাদেশের ৪৫টি প্রকাশনী সংস্থা থাকবে বলে জানা গেছে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘণ্টা বাজিয়ে ৪৪তম এ বইমেলার উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে নয়দিনের লেখক, প্রকাশক, ক্রেতা-দর্শকের মিলন মেলা শুরু হলো। এটি হচ্ছে কোলকাতায় বিশ্বজুড়ে সাহিত্য, সংস্কৃতি আর চারুকলার বৃহত্তম আয়োজন।

এবারের বই মেলায় বাংলাদেশের প্যাভিলিয়নটি নির্মিত হয়েছে শান্তিনিকেতনে অবস্থিত বাংলাদেশ ভবনের আদলে। সামনে থাকছে বঙ্গবন্ধুর ম্যুরাল।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ২ ফেব্রুয়ারি বইমেলা ময়দানে শিশু দিবস উদযাপিত হবে। ৯ ফেব্রুয়ারি পালিত হবে বাংলাদেশ দিবস। ৯ ফেব্রুয়ারিতেই পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

বইমেলার বেশ কয়েকটি গেট বিশেষ স্মারক হিসেবে বানানো হয়েছে। ৫ নম্বর গেটটি থিম গেট। এটি বানানো হয়েছে রাশিয়ার বলশয় থিয়েটারের অনুকরণে। ৪ নম্বর গেট বানানো হয়েছে সংস্কৃত কলেজের অনুকরণে। ১ নম্বর প্রবেশদ্বারের নাম সম্প্রীতি গেট। ঐক্য, সম্প্রীতি ও সংহতির প্রতীক এই প্রবেশদ্বার। ৩ নম্বর গেট হচ্ছে ইন্ডিয়াগেটের অনুকরণে। ৬ নম্বর গেট বিশ্ববাংলা গেটের অনুকরণে সাজানো হয়েছে এবং ৯ নম্বর গেট হচ্ছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অনুকরণে।

বইমেলার বিভিন্ন রাস্তা ও লেনের নামকরণ করা হয়েছে বাংলা ও রাশিয়ার প্রয়াত লেখকদের নামে। মেলায় কলকাতা সাহিত্য উৎসব চলবে ৬ থেকে ৮ ফেব্রুয়ারি।
 

ডেইলি বাংলাদেশ/আরএইচ