Alexa কর্মক্ষেত্রে এড়িয়ে চলবেন যে ভুলগুলো…

ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৮ সফর ১৪৪১

Akash

কর্মক্ষেত্রে এড়িয়ে চলবেন যে ভুলগুলো…

 প্রকাশিত: ১৩:৫২ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ১৪:০৬ ১০ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দিনের একটা বড় সময় আমরা ব্যয় করি কর্মক্ষেত্রে। ক্লায়েন্টদের সঙ্গে  কাজ করা, চুক্তি নিয়ে বোঝাপড়া, বিভিন্ন রকম আইডিয়া উপস্থাপনসহ প্রতিদিনই ব্যস্ত সময় পার করতে হয় অফিসে। অনেক সজাগ থাকার পরও ছোটখাট কিছু না কিছু ভুল হয়ে যায়। যাই হোক, যে ভুল্গুলো আমরা প্রায়ই কর্মক্ষেত্রে করে থাকি, তা সবসময়ই যে অফিশিয়াল কাজের সঙ্গে সম্পর্কিত তা কিন্তু নয়। সুতরাং জেনে নিন হরহামেশা করা ছোট ছোট  ভুলগুলো সম্পর্কে-

১. মিটিং এর প্রস্তুতি না রাখা- অফিসিয়িাল যেকোনো মিটিং খুবই গুরুত্বপূর্ণ। অবশ্যই যেকেনো মুহূর্তে মিটিংয়ের জন্য মানসিক প্রস্তুতি রাখতে হবে। আপনি কিন্তু কোনো অবস্থাতেই কোম্পানির কিংবা ব্যক্তির সম্পর্কে না জেনে মিটিংয়ে শুধুই উপস্থিত থাকার জন্য উপস্থিত থাকতে পারেন না। দয়া করে ভুল করেও মিটিংয়ে কারো কাছ থেকে কলম কিংবা কাগজ চেয়ে না বসবেন না কিন্তু!

২. ভুলে যাওয়া- শুধুমাত্র একটা মিটিং শেষ করলই কিন্তু কোনোভাবে একটা পূর্ণ প্রকল্পকে সমাপ্তি ঘোষণা করা নয়!গুরুত্বপূর্ণ ক্লায়েন্টদের সঙ্গে ভালো যোগাযোগ রাখা কিন্তু খুবই জরুরি। কারণ, তা সুপ্ত চুক্তিগুলোকে অতি সহজেই সামনে নিয়ে আসে এবং কার্যকর করতে সাহায্য করে। তাই ক্লায়েন্ট, কলিগ কিংবা বসের সঙ্গে যোগাযোগ রাখতে হবে।

৩. কাদা ছোড়াছুঁড়ি- আমাদের অনেকেরই অন্যের উপর দোষ চাপানোর বাজে স্বভাব রয়েছে। যখনই নিজের কোনোকিছু ঠিকভাবে না চলে, তখনই শাক দিয়ে মাছ ঢাকার জন্য অবস্থা, পারিপার্শ্বিকতা অথবা নিজের টিমেরই অন্য কোনো সদস্যকে দোষারোপ করা শুরু হয়ে যায়।

৪. লাঞ্চে অতিরিক্ত সময় ব্যয়- খুব স্বাভাবিকভাবেই আমাদের একটু বিশ্রাম নিতে হয় নতুন করে আবার বিরতির পর কাজে মনোযোগ দেয়ার জন্য। কিন্তু প্রতিদিনই লাঞ্চের জন্য দু’ঘণ্টা ব্যয় করা উচিত নয়।

 

৫. কোম্পানির লভ্যাংশ আর উপযোগের সঠিক ব্যবহার- অনেক সংস্থা কর্মীদের মোবাইল ভাতা কিংবা যানবাহন পরিসেবা দিয়ে থাকে শুধুমাত্র ভালো একটা কর্ম পরিবেশ বজায় রাখার আশায়। কিন্তু কখনো কখনো তারা কোম্পানির এই পরিসেবাসমূহকে নিজের ব্যক্তিগত সম্পত্তি মনে করে। এই উপযোগের সঠিক ব্যবহার নিশ্চিত করাটা বুদ্ধিমানের কাজ।

৬. পোশাকে জাঁকজমকতা পরিহার- এই বিষয়টি বেশ স্পর্শকাতর। এটি সামলে নিতে কৌশলী হওয়া জরুরি। কোনো একটা অনুষ্ঠানে সাধারণভাবে যাওয়ার যেমন যৌক্তিকতা স্বল্প তেমনি ভারী মেক আপ নিয়ে যাওয়াটাও কিন্তু তেমনি অতিরঞ্জিত কিছু! আবার মিটিং রুমে ওয়াশ রুম স্যান্ডেল পরা! এসব বিষয়ে একটু সাবধান তো হতেই হয়।

 

এই ভুলগুলো কিন্তু খুবই ছোট ভুল, তবে এই ভুলগুলোই কিন্তু সেই মস্ত ভুল, যে ভুলগুলো আপনাকে নিভৃত কুঠুরীতেই আবদ্ধ রাখতে বাধ্য করে। সুতরাং এ ধরনের কোনো ভুল আপনি করছেন না! তা আগে নিশ্চিত করুন, আর নিজের ক্যারিয়ারকে সর্বোচ্চ চূড়ায় দেখতে থাকুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস