Alexa কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন মোদি

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৮ ১৪২৬,   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

কর্তারপুর করিডরের উদ্বোধন করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৫ ৯ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তানের বহুল আলোচিত কর্তারপুর করিডরের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর তার উপস্থিতিতেই সেখান থেকে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নরওয়াল জেলার গুরুদ্বার দরবার সাহেবের উদ্দেশ্যে রওনা দেন ৫৫০ তীর্থযাত্রীদের প্রথম দলটি।

শনিবার দুপুর ১টার দিকে করিডরের উদ্বোধন করেন মোদি। উদ্বোধনের শুরুতেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান'কে ধন্যবাদ জানান তিনি। মোদি বলেন, ‘ভারতীয়দের আবেগকে সম্মান জানানোর জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ। গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর আগেই করিডরের উদ্বোধন হওয়াতে আমরা অনেক খুশি।’

উদ্বোধন শেষে এক টুইট বার্তায় মোদি লেখেন, ‘গুরু নানকজির আশীর্বাদ ও কেন্দ্রীয় সরকারের দৃঢ় অবস্থানের কারণে হাজার হাজার তীর্থযাত্রীদের জন্য কর্তারপুর করিডর উন্মুক্ত করে দেয়া হল।’

কাগজপত্র ও নিয়মকানুন সংক্রান্ত প্রক্রিয়ার জন্য করিডরের পাশেই একটি টার্মিনাল বা ইন্টিগ্রেটেড চেকপোস্ট রয়েছে।

করিডর উদ্বোধনের পরপরই যে দলটি যাত্রা শুরু করেছেন তাদের মধ্যে, ভারতের সাবেক রাষ্ট্রপতি মনমোহন সিং রয়েছেন। এছাড়াও রয়েছেন পাঞ্জাবের মূখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং, কংগ্রেসের নভজ্যাত সিং সিধু, বিজেপি সাংসদ সানি দেওল, কেন্দ্রীয় মন্ত্রী হরদিপ পুরি।

এদিকে পাকিস্তানের পক্ষ থেকেও করিডর উদ্বোধনের জন্য আলাদা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে যার প্রধান অতিথি দেশেটির প্রধানমন্ত্রী ইমরান খান।

কোনো ধরণের ভিসার ঝামেলা ছাড়াই পাকিস্তানের গুরুদ্বারে যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা। তবে পরবর্তী নিয়ম অনুযায়ী তীর্থযাত্রীদের সঙ্গে পাসপোর্ট বহন করতে হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

ডেইলি বাংলাদেশ/মাহাদী