করোনা রোধে ইঁদুরে ভ্যাকসিন প্রয়োগ, মিলেছে সুসংবাদ!

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনা রোধে ইঁদুরে ভ্যাকসিন প্রয়োগ, মিলেছে সুসংবাদ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৬ ৩ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:৩৮ ৫ এপ্রিল ২০২০

ইঁদুরের ওপর ভ্যাকসিন প্রয়োগ করার ফাইল ছবি

ইঁদুরের ওপর ভ্যাকসিন প্রয়োগ করার ফাইল ছবি

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের গবেষকদের ঘুম হারাম। ভাইরাসটির তাণ্ডব চালানো রোধে নানা ধরনের রোগের ওষুধ নিয়ে চলছে গবেষণা। তবে ইঁদুরের ওপর পিটকোভ্যাক নামের ভ্যাকসিন প্রয়োগ করেছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার পিটার্সবার্গ ইউনিভার্সিটির গবেষকরা। এরইমধ্যে ভাইরাস প্রতিরোধে সুসংবাদের কথা জানিয়েছেন তারা।-খবর ল্যানসেট জার্নালের।

গবেষকদের বরাতে জার্নালটি জানায়, ইঁদুরের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগের পর অ্যান্টিবডি তৈরি হয়েছে। যেটি মানুষের শরীরের প্রয়োগ করলে অ্যান্টিবডি তৈরি হবে।

পিটার্সবার্গ স্কুল অব মেডসিনের ডাক্তার আন্দ্রে গামবট্টো বলেন, ২০০৩ সালে সার্স করোনাভাইরাস ও ২০১৪ সালে মার্স করোনাভাইরাস নিয়ে অভিজ্ঞতা রয়েছে। ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করার পথ জানা রয়েছে। সেই পদ্ধতি কাজে লাগানোই যথেষ্ট। 
তিনি আরো বলেন, অনেক দূর পর্যন্ত গবেষণা এগিয়েছে। ভ্যাকসিন প্রস্তুত করতে অর্থের প্রয়োজন রয়েছে। করোনাভাইরাস এখনই মোকাবিলা না করতে পারলে পরের অবস্থা কঠিন হবে।

তিনি আরো বলেন, অনেকে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন। তবে অ্যান্টিবডি তৈরি করাটা জরুরি। আমাদের ক্ষমতা ও সক্ষমতা রয়েছে। সেটাকে কাজে লাগানো হবে। ভ্যাকসিনটির নাম পিটকোভ্যাক। যেটির পূর্ণরূপ পিটার্সবার্গ করোনাভাইরাস ভ্যাকসিন।

গবেষকরা বলছেন, বসন্ত রোগের ভ্যাকসিনের মতো এটি তৈরি হবে। যেটিতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/