করোনা মোকাবিলায় ১০০ মিলিয়ন ঋণ চাইল স্বাস্থ্য মন্ত্রণালয়

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

করোনা মোকাবিলায় ১০০ মিলিয়ন ঋণ চাইল স্বাস্থ্য মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২২ ১৬ মার্চ ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব ব্যাংকের কাছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ চেয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। 

সোমবার এই ঋণ চেয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কাছে প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আজই ঋণের সেই প্রস্তাব বিশ্ব ব্যাংকে পাঠাচ্ছে ইআরডি।

সোমবার বিকেলে ইআরডির অতিরিক্ত সচিব (বিশ্ব ব্যাংক শাখা) মো. শাহাবুদ্দিন পাটোয়ারি ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিশ্ব ব্যাংকের কাছে আপাতত ১০০ মিলিয়ন চেয়ে আমাদের কাছে প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয় কিছু নির্দেশনা দিয়ে বলেছে, তারা এই এই খাতে কাজ করতে চায়। সেটার ভিত্তিতে আমরা প্রস্তাব বিশ্ব ব্যাংকের কাছে পাঠিয়ে দিচ্ছি। এখন (বিশ্ব ব্যাংক) রাজি থাকলে তাদের মিশন আসবে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করবে। তারপরে প্রকল্পের কাগজ বানাবে। এটা ফার্স্ট ট্র্যাক, স্বাভাবিকভাবে প্রস্তাব থেকে পরিপূর্ণ আকার ধারণ করতে ৮ মাস থেকে ১ বছর লাগে। তবে আমরা আশা করছি, এটা ২ মাসের মধ্যে শেষ করতে পারব।

শাহাবুদ্দিন পাটোয়ারি আরো বলেন, ১০০ মিলিয়ন ডলার চাহিদাপত্র আজই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পেয়েছি। আমরা বিশ্ব ব্যাংকে আজই পাঠিয়ে দিচ্ছি।

এর আগে বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মেহরিন আহমেদ মাহবুব বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস মোকাবিলায় ১২ বিলিয়ন ডলার একটা তহবিল তৈরি করেছে বিশ্ব ব্যাংক। বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশকেও জানানো হয়েছিল। বাংলাদেশ চাইলেও ওখান থেকে প্রয়োজন অনুসারে তহবিল দিতে পারে। সেটার ফলশ্রুতিতে বিশ্ব ব্যাংক ও বাংলাদেশ সরকারের সঙ্গে কথা হয়েছে। কিন্তু এখনো আমরা ফরমাল রিকোয়েস্ট (আনুষ্ঠানিক আবেদন) পাইনি। তারা হয়তো বা ১০০ মিলিয়নের মতো তহবিল চাইতে পারে। এই আবেদন আসলে তখন সেটা প্রক্রিয়া মেনে ছাড় করা হবে।

 

ডেইলি বাংলাদেশ/এস.আর/জেডআর