করোনা মোকাবিলায় ফল ও সবজি খাওয়ার স্বাস্থ্যসম্মত নিয়ম

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭,   ১১ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনা মোকাবিলায় ফল ও সবজি খাওয়ার স্বাস্থ্যসম্মত নিয়ম

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১১ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:০৮ ৫ এপ্রিল ২০২০

করোনা মোকাবিলায় ফল-সবজি খাওয়ার সঠিক নিয়ম

করোনা মোকাবিলায় ফল-সবজি খাওয়ার সঠিক নিয়ম

ভয়ানক করোনার থাবা থেকে বাঁচতে সবাই তৎপর। করোনার কোনো প্রতিষেধক আবিষ্কার না হওয়ায়, সতর্ক থাকাই এর থেকে বাঁচার একমাত্র উপায়। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকলে করোনায় সংক্রমিত হয়ার ভয় কম।

তাইতো দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ফল ও সবজিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে। যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। তাছাড়া করোনাভাইরাস মোকাবিলায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খাবার সঠিক নিয়মে কেনা, কাটা, ধোঁয়া ও সংরক্ষণ করা জরুরি।

বর্তমান পরিস্থিতিতে কীভাবে আপনি পরিবারের সকলের স্বাস্থ্য সুরক্ষা করতে পারেন, সে বিষয়ে কিছু উপায় নিয়ে পরামর্শ দিয়েছেন বারডেম হাসপাতালের পুষ্টি বিভাগের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামসুন্নাহার নাহিদ মহুয়া। চলুন জেনে নেয়া যাক সেগুলো- 

> ফল-শাক-সবজি কেনার সময় নষ্ট, পচা, আধা পচা বা খারাপ ফল, সবজি ও শাক বাদ দিয়ে কিনুন। এগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

> ঘরে নিয়ে আসার পর ফল-সবজি ধরার আগে, নিজের দুই হাত ২০ সেকেন্ড ধরে সাবান-পানিতে (উষ্ণ গরম পানি হলে ভালো) ধুয়ে জীবাণুমুক্ত করে নিন। ভালো ফল-সবজি কেনার পরেও যদি কোনো অংশ সামান্য নষ্ট বা খারাপ থাকে তাহলে সেটুকু কেটে ফেলে দিন।

> ফল-সবজি খোসা ছাড়ানো বা কাটার আগে ভালো করে ধুয়ে নিন। সেজন্য এফডিএ-এ দেয়া নিয়মটি মেনে চলুন। ট্যাপের চলমান পানির নিচে (সাবান বা ডিটারজেন্ট ছাড়া) কচলিয়ে ধুয়ে নিন।

> ফল-সবজি রাসায়নিকমুক্ত করতে একটা বড় বোল বা গামলায় প্রায় পাঁচ ভাগের চার ভাগ বিশুদ্ধ পানিতে বাকি এক ভাগ সাদা ভিনেগার মিশিয়ে নিন। ২০ মিনিট ধরে ওই পানিতে ফল-সবজি ডুবিয়ে বা ভিজিয়ে রাখুন। এরপর ওই পানি থেকে তুলে চলমান বিশুদ্ধ পানিতে ভালো করে ধুয়ে নিন। এই উপায়েই ফল-সবজি রাসায়নিকমুক্ত হয়ে যাবে।

> যে ফল-সবজি কয়েকটি লেয়ার যেমন- বাধাকপি, মোচা ইত্যাদি এগুলোর বাইরের অংশ ফেলে দিন। বিজ্ঞানী লুইস-এর মতে, ফ্রিজ বা রেফ্রিজারেটরে ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে শাক-সবজি-ফল সংরক্ষণ করলে জীবাণুমুক্ত করা সম্ভব।

> শুকনা খাবার যেমন- মুড়ি, খৈ, চিড়া ইত্যাদি পরিষ্কার কাগজ বা কাপড় বা তোয়ালেতে ভালো করে মুছে নিলে ব্যাকটেরিয়া মুক্ত করা যাবে। 

ডেইলি বাংলাদেশ/এএ/