করোনা মহামারির মধ্যে পোশাক খাতে সুখবর

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনা মহামারির মধ্যে পোশাক খাতে সুখবর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৭ ৩০ মার্চ ২০২০   আপডেট: ১৯:৩৫ ৩০ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যে একটি সুখবর পেল দেশের তৈরি পোশাক খাত। ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি (অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা) সুবিধা বাতিল করার আবেদনটি খারিজ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়। শ্রম অধিকার নিয়ে কাজ করা চারটি সংগঠন ২০১৬ সালে বাংলাদেশের শ্রমমান নিয়ে প্রশ্ন তুলে জিএসপি সুবিধা বাতিলের আবেদন জানায়।

জানা গেছে, বাংলাদেশের বিরুদ্ধে আনা অভিযোগটি গত ২৪ মার্চ ইইউ’র ন্যায়পাল অফিস খারিজ করে দেয়। এসময় ন্যায়পাল অফিস জানায়, শ্রম পরিবেশ ইস্যুতে ন্যায়পাল কার্যালয়ের তদন্তে বাংলাদেশের তেমন কোনো ক্রটি পাওয়া যায়নি। ইউরোপীয় কমিশন বাংলাদেশের শ্রমমান উন্নয়নে যেসব পদেক্ষপ নিয়েছে এবং যেভাবে যোগাযোগ রক্ষা করছে, তা ঠিক আছে। ভবিষ্যতে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে হলে ইউরোপীয় কমিশন নেবে।

কূটনীতিক সূত্রে জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়ের আদেশটি বাংলাদেশের তৈরি পোশাক খাতসহ সার্বিক অর্থনীতির জন্য বড় একটি সুখবর। ন্যায়পালের কার্যালয় আদেশে বলেছে যে, তারা তাদের তদন্তে বাংলাদেশের প্রতি সন্তুষ্ট। বাংলাদেশের শ্রমমান উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার জন্য ইউরোপীয় কমিশন বাংলাদেশের সরকার, মালিক, শ্রমিক ও সুশীল সমাজের সঙ্গে যেভাবে কাজ করছে এবং যেসব পদক্ষেপ নিয়েছে, তা সন্তোষজনক। তাই এ বিষয়ে চাইলে ইউরোপীয় কমিশন পরবর্তী সময়ে তাদের মতো করে সিদ্ধান্ত নিতে পারবে।

এ বিষয়ে তৈরি পোশাক খাতের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়ের আদেশটি আমাদের জন্য খুবই ইতিবাচক। যা এই খাতের উন্নয়নে আরো জোড়ালো ভূমিকা রাখবে।

ডেইলি বাংলাদেশ/এস