করোনাভাইরাস কীভাবে ছড়াচ্ছে, জানা নেই বিজ্ঞানীদেরও!

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনাভাইরাস কীভাবে ছড়াচ্ছে, জানা নেই বিজ্ঞানীদেরও!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫০ ২৯ মার্চ ২০২০   আপডেট: ১৯:১৫ ২৯ মার্চ ২০২০

ছবি: করোনাভাইরাস

ছবি: করোনাভাইরাস

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। মাত্র কয়েক মাসেই সারাবিশ্বে ৩২ হাজার মানুষ এই মরণব্যাধিতে প্রাণ হারিয়েছে। আক্রান্তের সংখ্যাও ছয় লাখ ৮৬ হাজার ৬৯৬ জনে দাঁড়িয়েছে।

তবে এই ভাইরাস কীভাবে মানুষের মধ্যে এলো, এর বৈশিষ্ট্যই বা কী? এমনকি এর প্রতিষেধক কীভাবে আবিষ্কার করা সম্ভব, তা নিয়ে পৃথিবী জুড়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। 

এমনকি এই ভাইরাসটি একজনের থেকে অন্যজনের শরীরে কীভাবে ছড়িয়ে পড়ছে এ বিষয়েও জানেন না বিজ্ঞানীরা! মানুষের মধ্যে সংক্রমিত হওয়া এই ভাইরাস সম্পর্কে এখনো অনেক তথ্যই তাদের কাছে অজানা। আর এ কারণেই ঘাতক এই ভাইরাস প্রাণ কেড়ে নিচ্ছে হাজারো মানুষের প্রাণ।

আমরা জানি, যারা করোনাভাইরাসের উপসর্গ বহন করছে তাদের মাধ্যমেই হয়ত এটি অন্যের শরীরে ছড়াচ্ছে! তবে যাদের ক্ষেত্রে কোনো উপসর্গ দেখা দেয় না, তারাও কি ভাইরাসটি ছড়াচ্ছে না?

আসলে ভাইরাসটি কীভাবে ছড়াচ্ছে?

অনেক প্রাপ্তবয়স্ক মানুষই হয়ত জানেন না যে তারা ভাইরাসটি শরীরে বহন করছেন। আর শিশুদের ক্ষেত্রে অনেক সময় কোনো লক্ষণই দেখা যায় না। উদ্বেগের বিষয় হলো, ভাইরাসটি ছড়িয়ে দিতে হয়ত তাদেরও ভূমিকা রয়েছে। এ বিষয়েও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন।

আপনি কি রোগ প্রতিরোধী হয়ে উঠতে পারেন?

করোনাভাইরাসটির বিভিন্ন কোষে আক্রমণ করার ক্ষমতা রয়েছে। প্রাথমিক গবেষণা বলছে, অ্যান্টিবডি তৈরি হবে। তবে সেটা কি শরীরে রোগ প্রতিরোধক তৈরি করে সম্ভবত। কিন্তু আমরা জানি না তা কত দিনের জন্য।

কেন এমনটা মনে হচ্ছে যে নারীর তুলনায় পুরুষরা এই ভাইরাসে বেশি মারা যাচ্ছে?

চীনের এক গবেষণা বলছে, আক্রান্ত পুরুষদের ক্ষেত্রে মৃত্যুর হার দুই দশমিক আট শতাংশ। যেখানে নারীদের ক্ষেত্রে এই হার এক দশমিক সাত শতাংশ। ইতালিতে যারা কোভিড-১৯ এ মারা গেছেন সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গেছে, তাদের ৭০ শতাংশই পুরুষ। এই বিষয়ে গবেষকরা ধারণা করেন, ধূমপান একটি বড় কারণ হতে পারে।

চীনের পুরুষদের একটি বড় অংশ ধূমপায়ী। আরেকটা ব্যখ্যা হতে পারে, নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা পুরুষদের চেয়ে ভালো। এ বিষয়েও গবেষণা সবে শুরু হয়েছে। এখন প্রয়োজন বড় ধরনের একটি আন্তর্জাতিক উদ্যোগ, এটা দেখতে যে ভাইরাসটি ঠিক কীভাবে কাজ করে।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এমকেএ