করোনা নিয়ন্ত্রণে সফল স্পেন

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনা নিয়ন্ত্রণে সফল স্পেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৫৯ ৩০ মে ২০২০   আপডেট: ১২:৫৭ ৩০ মে ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত দেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে স্পেন। ভাইরাসটির বিস্তার ব্যাপক বৃদ্ধি পেলে একসময় ইতালিকে ছাড়িয়ে আক্রান্তে শীর্ষস্থানে চলে যায় দেশটি। তবে সাম্প্রতিক সময়ে স্পেন থেকে আশার খবর শোনা যাচ্ছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার করোনা নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে করোনায় আক্রান্ত দুইজন রোগী মারা গেছেন। যা দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর সর্বনিম্ন। ধারণা করা হচ্ছে, মহামারি করোনাকে নিয়ন্ত্রণে এনেছে স্পেন।

মন্ত্রণালয়ের দেয়া সর্বশেষ হিসাব অনুযায়ী, নতুন দুইজনসহ গোটা দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা এখন ২৭ হাজার ১২১ জন। কিছুদিন আগেও স্পেনে যেখানে প্রতিদিন প্রায় এক হাজার পর্যন্ত মানুষের মৃত্যু হচ্ছিল সেখানে গত সাতদিনে দেশটিতে ‌‘মাত্র’ ৩৯ জনের মৃত্যু হয়েছে করোনায়।

২ লাখ ৮৫ হাজারের বেশি শনাক্ত নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তে স্পেনের অবস্থান চতুর্থ হলেও দেশটিতে ১ লাখ ৯৭ হাজারের বেশি রোগী এখন সুস্থ। ভাইরাসটির প্রাদুর্ভাব শুরুর পর টানা দুই মাসের লকডাউনসহ অন্যান্য কঠোর পদক্ষেপের ফলে এই সফলতা পেয়েছে দেশটি।

তবে দেশটির সরকার সতর্ক করে দিয়েছে এ নিয়ে আত্মতুষ্টিতে ভোগার কিছু নেই। যে কোনো সময় করোনার ফের বিস্তার হতে পারে। যদি সঠিকভাবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ববিধি সহ অন্যান্য সতর্কতা অবলম্বন করা না হয় তাহলে দ্বিতীয় দফায় সংক্রমণ ফের শুরু হওয়ার ঝুঁকি তৈরি হতে পারে।

ডেইলি বাংলাদেশ/আরএ