করোনা ঠেকাতে দিনে অন্তত কয়বার হাত ধোয়া উচিত? 

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনা ঠেকাতে দিনে অন্তত কয়বার হাত ধোয়া উচিত? 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০১ ২১ মে ২০২০  

ছবি: হাত ধোয়ার অভ্যাস গড়ুন

ছবি: হাত ধোয়ার অভ্যাস গড়ুন

করোনাভাইরাস প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করার আগে থেকেই হাত ধোয়ার পরামর্শ দিয়ে চলেছেন বিশেষজ্ঞরা।

প্রাণঘাতী এই ভাইরাস ঠেকাতে হাত ধোয়ার বিকল্প নেই। আমরা সবাই কমবেশি জানি, করোনা মোকাবিলায় অন্তত ২০ সেকেন্ড ধরে প্রতিবার হাত ধুতে হবে। তবে এটা কি জানি দিনে অন্তত কয়বার হাত ধোয়া উচিত?

সম্প্রতি ব্রিটেনের একটি গবেষণায় বলা হয়েছে, দিনে অন্তত ছয় থেকে দশবার হাত ধুলে করোনাভাইরাসের মতো জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব।

বর্তমান মহামারির জন্য দায়ী যে জীবাণু তেমনি গঠনগত দিক দিয়ে আরেক জীবাণুর ওপর ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত চালানো এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে।

করোনাভাইরাস যে ভাইরাস গোষ্ঠির মধ্যে পড়ে তার সংক্রমণ থেকে সাধারণত সাধারণ সর্দি-জ্বরের মত উপসর্গ হয়। বিজ্ঞানীরা বলছেন, বর্তমান ভাইরাসসহ এই ধরনের সব করোনাভাইরাস সাবান ও পানি দিয়ে হাত ধুলে মরে যায়।

প্রতি শীতকালে মেডিকেল রিসার্চ কাউন্সিল ইংল্যান্ডে যারা করোনাভাইরাস সংক্রমণ থেকে সর্দি-জ্বরে আক্রান্ত হয়, তাদের ওপর এই হাত ধোয়ার বিষয়টি নিয়ে পরীক্ষা চালায় বিজ্ঞানীরা। তাদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ওয়েলকম ওপেন রিসার্চ সাময়িকীতে। 

ওই গবেষণায় অংশ নেয় ১৬৬৩ জন। তারা দিনে অন্তত ছয় বার করে হাত ধোয়ার কারণে শীতকালীন ওই ভাইরাসে আক্রান্ত হওয়ারর সম্ভাবনা তাদের ক্ষেত্রে অনেক কম ছিল। তবে ১০ বারের বেশি হাত ধুলে যে সংক্রমণের ঝুঁকি আরো কমে যাবে এমন কোনো প্রমাণ তারা গবেষণায় পাওয়া যায়নি।

ওই গবেষণা প্রতিবেদনের মূল লেখক লন্ডন বিশ্ববিদ্যালয় কলেজের ড. সারা বিল বলেন, শারীরিক কোনো উপসর্গ থাক বা না থাক, হাত সবসময় স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত। ভালো করে হাত ধুলে সেটা আপনাকে সুরক্ষা দেবে। এছাড়াও আশপাশের মানুষের আপনার থেকে সংক্রমিত হবার ঝুঁকিও কমবে।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, নিয়মিত অন্তত ২০ সেকেণ্ড ধরে হাত ধোয়া করোনা ছড়ানোর ঝুঁকি কমানোর অন্যতম ভালো উপায়। বিশেষ করে নাক পরিষ্কার, হাঁচি ও কাশি দেয়ার পর হাত ধোয়া বাধ্যতামূলক। খাওয়া এবং রান্না করার আগেও হাত ভালো করে ধোয়া জরুরি।

পাশাপাশি বাইরে বের হওয়ার পর অথবা গণ পরিবহন ব্যবহারের পরও হাত ভালো করে ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। এছাড়াও সঙ্গে সর্বদা হ্যান্ড স্যানিটাইজার রাখুন। এটি আপনাকে সাময়িকভাবে সুরক্ষিত রাখবে।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/জেএমএস