করোনা চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কমিটি

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

করোনা চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কমিটি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ৬ আগস্ট ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা (কোভিড-১৯) চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ও মালামাল ক্রয় কার্যক্রম সম্পন্নের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রস্তুত করতে ১১ সদস্যের কমিটি গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

কমিটিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে  কমিটির আহ্বায়ক করা হয়েছে। 

সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত চিঠিতে কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়। 

সেন্ট্রাল মেডিসিন স্টোর ডিপোর্টের পরিচালককে সদস্য সচিব করে গঠিত এ কমিটিতে সদস্য পদে রয়েছেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি, সিপিটিইউয়ের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদফতরের প্রতিনিধি, ওষুধ প্রশাসন অধিদফতরের প্রতিনিধি, কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের প্রতিনিধি, মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান।

কমিটির কার্যপরিধিতে বলা হয়, এ কমিটির দীর্ঘমেয়াদি ক্রয় কার্যক্রম সম্পন্নের জন্য ক্রয় পরিকল্পনা প্রণয়ন করবে। আগামী ছয় মাস থেকে এক বছরে করোনা চিকিৎসায় ব্যবহৃত মালামাল ক্রয় কার্যক্রমের পরিকল্পনা প্রণয়ন করবে।

এতে আরো জানানো হয়, কমিটি প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত নিতে পারবে। কমিটি করোনা চিকিৎসায় ব্যবহৃত মালামালের সম্ভাব্যতা নির্ধারণপূর্বক উপযুক্ত সিদ্ধান্ত নেবে। মালামাল বা যন্ত্রপাতির গুণগতমান পরিমাণ ও আর্থিক ক্ষতি রোধকল্পে উপযুক্ত নির্দেশনা প্রদান করবে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/জেডআর