করোনায় সুস্থ হলেও নষ্ট হয়ে যেতে পারে ফুসফুস

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩১ ১৪২৭,   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনায় সুস্থ হলেও নষ্ট হয়ে যেতে পারে ফুসফুস

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৭ ২৪ জুন ২০২০   আপডেট: ১২:১৭ ২৪ জুন ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বে প্রতিদিন করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হচ্ছেন লাখো মানুষ। প্রতিনিয়ত করোনাভাইরাস নিয়ে শোনা যাচ্ছে নতুন নতুন সব তথ্য। এবার করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে নতুন তথ্য দিলেন ব্রিটেনের বিশেষজ্ঞরা। তারা বলছেন, করোনাভাইরাসে মারাত্মকভাবে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে অনেকের ফুসফুস আর কখনই সঠিকভাবে কাজ নাও করতে পারে।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত এমন অনেক রোগী আছেন যারা প্রাণে বাঁচলেও তাদের অনেকের ফুসফুসে পালমোনারি ফাইব্রোসিস নামে পরিচিত একটি স্থানে স্থায়ী ক্ষত তৈরি হতে পারে।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানান, করোনার ফলে ফুসফুসে পালমোনারি ফাইব্রোসিসে যে ক্ষত তৈরি হয় তা সারেনা। এর ফলে মানুষ শ্বাসকষ্ট, কাশি এবং দুর্বলতায় ভুগতে পারে।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, চিকিৎসকরা বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত হাজার হাজার মানুষকে আবারো হাসপাতালে ডেকে এনে তাদের ফুসফুস পরীক্ষার প্রয়োজন হতে পারে।

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য পরিষেবা বিভাগ জানিয়েছে, দেশটিতে বিভিন্ন জায়গায় সেরে ওঠা কোভিড-১৯ রোগীদের ফুসফুসের চিকিৎসার জন্য বিশেষ কেন্দ্র খোলার প্রক্রিয়া চলছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ