করোনায় যেসব ওষুধের ক্লিনিকাল ট্রায়াল বন্ধ ঘোষণা করলো ডব্লিউএইচও
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=192069 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

করোনায় যেসব ওষুধের ক্লিনিকাল ট্রায়াল বন্ধ ঘোষণা করলো ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৪ ৫ জুলাই ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

হাসপাতালে ভর্তি করোনা রোগীদের উল্লেখযোগ্য উন্নতির লক্ষণ না পাওয়ায় হাইড্রোক্সোক্লোরোকুইন, লোপিনাভির ও রিটোনাভিরের ক্লিনিকাল ট্রায়াল বন্ধ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শনিবার ডব্লিউএইচও নিজস্ব সাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্তর কথা জানায়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১-২ জুলাই কোভিড-১৯ সম্পর্কিত গব্ষেণা ও আবিষ্কার সংক্রান্ত সম্মেলনের আয়োজন করে ডব্লিউএইচও। এতে হাসপাতালে ভর্তি করোনা রোগীর দেখে হাইড্রোক্সোক্লোরোকুইন, লোপিনাভির ও রিটোনাভিরের উল্লেখযোগ্য কোনো ভূমিকা না পাওয়ায় আন্তর্জাতিক পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুসারে ক্লিনিকাল ট্রায়াল বন্ধ ঘোষিত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে গলফ নিউজ জানায়, হাসপাতাল থেকে পাওয়া প্রমাণের উপর ভিত্তি করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সংস্থাটি বলছে এ সিদ্ধান্ত শুধুমাত্র হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে। তবে অন্যান্য রোগের ক্ষেত্রে এসব ওষুধের ব্যবহার আগের মতই থাকবে। 

এর আগে, মার্চ থেকে হাসপাতালে ভর্তি রোগীদের হাইড্রোক্সেক্লোরোকু্ন দেয়া শুরু হয়। করোনা রোগীদের মূলত হাসপাতালে এই ওষুধের পাঁচটি ট্রায়াল দেয়া হয়েছিল। হাইড্রোক্সোক্লোরোকুইন মূলত আর্থাইটিসের চিকিৎসায় ব্যবহৃত হয় আর লোপিনাভির , রিটোনাভির এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে।  

ডেইলি বাংলাদেশ/জেএস