করোনায় মৃত্যু ৩৪ হাজার, আক্রান্ত সাত লাখ

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় মৃত্যু ৩৪ হাজার, আক্রান্ত সাত লাখ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৬ ৩০ মার্চ ২০২০   আপডেট: ১১:২৬ ৩০ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) বিশ্বজুড়ে প্রায় ৩৪ হাজার মানুষ মারা গেছেন। মহামারি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ লাখের বেশি মানুষ। সোমবার আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত ৩৩ হাজার ৯৮৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২২ হাজার ১১৯ জন। চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫১ হাজার ৭৬৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে বৈশ্বিক এ মহামারির প্রাদুর্ভাব শুরু হলেও ভাইরাসটিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১০ হাজারের ৭৭৯ মানুষ মারা গেছেন, আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ৬৮৯ জন। এরপরই স্পেন। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ হাজার ৮০৩ জনের, আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮০ হাজার।

ইতালির স্বাস্থ্য বিভাগের দেয়া হিসেব অনুযায়ী, মাত্র ৩৬ দিনে দেশটিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। অথচ করোনা শনাক্তের প্রথম ৮০ দিনে সারাবিশ্বে মারা গেছে এতগুলো মানুষ।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে নতুন করে ২৯২ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৬০৬ জনে। আর আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে দেশটিতে। অন্যদিকে জার্মানিতেও প্রতিদিন বাড়ছে মৃতের সংখ্যা। দেশটিতে নতুন করে ১০৮ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মৃত্যু ৫৪১ জনের। আর আক্রান্তের সংখ্যা ৬২ হাজারের বেশি।

তবে আক্রান্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে ১ লাখ ৪২ হাজার ৭০ জন এ রোগে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ হাজার ৪৮৪ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন আর স্বাস্থ্যমন্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকার প্রিন্স চার্লসও।

এশিয়ার মধ্যে ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ১২৩ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৪০ জনে। আর ইরানে আক্রান্ত হয়েছে ৩৮ হাজারের বেশি মানুষ।

করোনায় আক্রান্ত হয়ে ইরানের ভাইস প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন শীর্ষস্থানীয় ব্যক্তি মারা গেছেন। দেশটির অনেক আইনপ্রণেতা করোনায় আক্রান্ত। এরমধ্যে স্বাস্থ্যমন্ত্রীও রয়েছেন।

এদিকে বাংলাদেশ টানা দুইদিনে নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর)। এর আগে দেশে মোট করোনায় আক্রান্ত ছিলেন ৪৮ জন। তাদের মধ্যে মোট ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তারা সবাই মৃদু আক্রান্ত ছিলেন। সুস্থদের মধ্যে ৯ জন পুরুষ ও ৬ জন নারী।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/টিআরএইচ