করোনায় মৃত্যু শূন্যের কোটায় নামিয়ে আনলো চীন

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় মৃত্যু শূন্যের কোটায় নামিয়ে আনলো চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৪ ৭ এপ্রিল ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কোভিড-১৯ এর উৎপত্তি স্থল চীন। গত বছরের শেষ দিনে দেশটির হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে সর্বপ্রথম ধরা পড়ে এটি। এরপর খুব দ্রুত সমগ্র চীনে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গোটা বিশ্বেও এটির সংক্রমণ ঘটে। চীনে করোনার সংক্রমণ ঘটার প্রথম দিকে প্রতিদিনই শত শত মানুষের মৃত্যুর খবর আসতে থাকে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর ক্রমশ এই সংখ্যা হ্রাস পেতে থাকে। কিন্তু এই প্রথমবার করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার শূন্যের কোটায় নামিয়ে এনেছে দেশটি।

সোমবার দেশটির মূল ভূ-খণ্ডে নতুন করে ৩২ জন রোগী শনাক্ত হলেও আর কেউ মারা যাননি।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি) জানিয়েছে, নতুন রোগীদের সবাই বহিরাগত অথবা বহিরাগতদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

এদিন নতুন করে ৩০ জন উপসর্গহীন রোগী শনাক্তের কথাও জানিয়েছে দেশটি। এধরনের রোগীদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি থাকলেও কোনো ধরনের উপসর্গ থাকে না।

গত ১ এপ্রিল থেকে এমন রোগীর তথ্যপ্রকাশ শুরু করেছে চীন। এখন পর্যন্ত দেশটিতে উপসর্গহীন রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৩ জন।

এনএইচসি’র হিসাবে, চীনে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছন ৮১ হাজার ৭৪০ জন। মারা গেছেন ৩ হাজার ৩৩১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৭ হাজারেরও বেশি মানুষ।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/মাহাদী