করোনায় মৃত্যুর মিছিল থামছেই না

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

করোনায় মৃত্যুর মিছিল থামছেই না

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২০ ২৭ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উহানে শুরু হওয়া করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু মিছিলে যোগ হয়েছেন ২৯ জন। যা গত একমাসে প্রাণঘাতি এই ভাইরাসটিতে সবচেয়ে কম মৃত্যু। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দুই হাজার ৮০১ জনে দাঁড়িয়েছে। 

এই ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩৩ জন। এ নিয়ে গত বছরের শেষের দিকে শুরু হওয়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ছাড়িয়েছে। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন প্রায় ৩৩ হাজার জন। 

বৃহস্পতিবার চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে। 

প্রাণঘাতি ভাইরাসটি ইতিমধ্যে এশিয়া ছেড়ে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আফ্রিকায় ছড়িয়েছে। যেখানে নতুন করে যুক্ত হয়েছে ব্রাজিল, সুইডেন, নরওয়ে, গ্রিস, রোমানিয়া, আলজেরিয়া ও পাকিস্তানের নাম।  

মহামারি আকার ধারণ করা ভাইরাসটিতে চীনের বাহিরে সবচেয়ে বেশি নিহত হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরানে। দেশটিতে এখন পর্যন্ত করোনা প্রাদুর্ভাবে ১৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা দেড়শ’র কাছাকাছি। 

তবে ইরানের চেয়ে নিহতের সংখ্যায় কিছুটা পিছিয়ে থাকলেও, চীনের বাহিরে আক্রান্তের হার সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত ১৩ জন মারা গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৩৪ জনের দেহে করোনা শনাক্ত করেছে দেশটির চিকিৎসা বিভাগ। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৯৫ তে। 

এছাড়া, ভাইরাসটির থাবায় ইতালিতে মারা গেছেন ১২ জন। করোনার প্রাদুর্ভাব ঠেকাতে দেশটির ১০ শহর বন্ধ ঘোষণা করা হয়েছে। তারপরও থেমে নেই আক্রান্তের হার। যা পার্শ্ববর্তী দেশগুলোতে ছড়াচ্ছে বলে খবর দিয়েছে আন্তর্জাতিক সংবামাধ্যমগুলো। 

জাপানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে এখন পর্যন্ত চারজন প্রাণ হারিয়েছেন। গত ৪ ফেব্রুয়ারি থেকে ওই প্রমোদতরীর যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। যেখানে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৬৯১ জন। এছাড়াও, জাপানে-৩, হংকংয়ে-২, তাইওয়ানে-১, জার্মানিতে-২ ও ফিলিপাইনে একজন মারা গেছেন।

এদিকে, বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাসটি যাতে ছড়িয়ে না পড়ে সে ভয়ে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণ সাময়িক স্থগিত করেছে সৌদি আরব। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ