করোনায় মৃতের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় মৃতের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:২৪ ৫ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:১৮ ৬ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুযায়ী বর্তমানে বিশ্বে করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন ৭০ হাজার ১৭২ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৮২ হাজার ২৩৪ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬৯ হাজার ৪৮৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে বৈশ্বিক এ মহামারির প্রাদুর্ভাব শুরু হলেও ভাইরাসটিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি লোক মারা গেছেন, আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৬৩২ জন।

মৃত্যুতে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১২ হাজার ৪১৮ জন মারা গেছেন, আর আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৭৫৯ জন।

তবে করোনায় আক্রান্তের দিক থেকে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে বর্তমানে ৩ লাখ ১১ হাজার ৬৩৭ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৫৪ জনের।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৬৬৯ জন, মারা গেছে ৩ হাজার ৩২৯ জন।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে এ পর্যন্ত ৮৯ হাজার ৯৫৩ জন আক্রান্ত হয়েছেন। এর আগে গেল ২৪ ঘণ্টায় সেখানে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৫৩ জন। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৭ হাজার ৫৬০ জনের।

এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৬ হাজার ১০৮ জন, আর মৃত্যু হয়েছে ১ হাজার ৪৪৪ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

এশিয়ার মধ্যে ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৫৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬০৩ জনে, আর মোট আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ২২৬ জন।

 

ডেইলি বাংলাদেশ/আরএ/এস/এসএএম