করোনায় মার্কেট বন্ধের নতুন সময় নির্ধারণ

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

করোনায় মার্কেট বন্ধের নতুন সময় নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪২ ৩ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৪৩ ৩ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে রাত ৮টার মধ্যে হাটবাজার-দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে ই-কমার্স সাইট ব্যবহারে আহ্বান জানানো হয়েছে।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত এক স্মারকে বিষয়টি জানানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, হাটবাজার-দোকানপাট ও শপিংমলে সামাজিক দুরত্ব বজায়সহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে পালন করতে হবে। শপিংমলের প্রবেশপথে তাপমাত্রা নির্ণয়ক যন্ত্রসহ হাত ধোয়ার ব্যবস্থা ও স্যানিটাইজার রাখতে হবে। হাটবাজার-দোকানপাট ও শপিংমল অবশ্যই রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

এছাড়াও এই আদেশে শর্তসাপেক্ষে দেশে নিয়ন্ত্রিত চলাচলের সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে সরকার। আগামী ৪ আগস্ট থেকে ৩১ আগস্ট ২০২০ পর্যন্ত এ নিয়ন্ত্রণ অব্যাহত থাকবে এবং সাপ্তাহিক ছুটি এ নিয়ন্ত্রণের অন্তর্ভুক্ত থাকবে।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে ১০টি শর্তের কথা বলা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে- রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) ব্যতীত বাসস্থানের বাইরে আসা যাবে না।

এছাড়া বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

এসব ছাড়াও সরকারি-বেসরকারি অফিস স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিএএস