করোনায় প্রথম আড়াই মাসে যা মরেছে, তার দ্বিগুণ হয়েছে গত ১০ দিনে

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় প্রথম আড়াই মাসে যা মরেছে, তার দ্বিগুণ হয়েছে গত ১০ দিনে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৪ ২৯ মার্চ ২০২০  

হু-হু করে বাড়ছেই করোনায় আক্রান্তের সংখ্যা

হু-হু করে বাড়ছেই করোনায় আক্রান্তের সংখ্যা

করোনাভাইরাসের মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছিল গত ১৯ মার্চ। অথচ গত ১০ দিনেই বিশ্বজুড়ে করোনায় প্রাণ হারিয়েছে ২০ হাজার ৮৩২জন। সব মিলিয়ে এ প্রতিবেদন লেখা পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩০ হাজার ৮৮২জন। এখানেই থেমে নেই সংখ্যাটি, হু-হু করে বাড়ছেই!

করোনাভাইরাস প্রথম ধরা পড়ে গত বছরের ৩১ ডিসেম্বর, চীনের উহান শহরে। শুরুতে এই ভাইরাসের প্রকোপ যতটা ছিল, এখন তারচেয়ে অনেকগুণ বেড়েছে। বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৬৩ হাজার ৯২৮ জনে। তবে এর মধ্যে সুস্থ হয়েছেন এক লাখ ৪২ হাজার ৩৬১ জন।

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার ঘটনায় ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে চীন। বিশেষ করে পশ্চিমা গণমাধ্যম এবং রাজনীতিকরা এ ঘটনায় প্রথম থেকেই  চীনের দিকে অঙুল তুলেছেন। তবে চীন প্রথম থেকেই ভাইরাসটির বিরুদ্ধে দৃঢ় মনোবলে বুক চিতিয়ে লড়াই করছে। প্রকৃতপক্ষে চীন শুরু থেকেই যদি পরিস্থিতি কঠোরভাবে সামাল না দিত, তাহলে বিশ্ব পরিস্থতি হয়তো আরো ভয়াবহ হতো।

চীনের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে হলেও ইতালি, যুক্তরাষ্ট্র, স্পেন, জার্মানিসহ অনেক দেশই মৃত্যুর মুখ থেকে মানুষকে ফিরিয়ে আনতে পারছে না। প্রতিদিন যে হারে শত শত মানুষ মরছে, তা শিউরে ওঠার মতোই। ইতালির স্বাস্থ্য বিভাগের দেয়া হিসেব অনুযায়ী, মাত্র ৩৬ দিনে দেশটিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। অথচ করোনা সনাক্তের প্রথম ৮০ দিনে সারাবিশ্বে মারা গেছে এতগুলো মানুষ।

তোয়াক্কা না করায় যুক্তরাষ্ট্রেও হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার ৭৫০ জন সংক্রমিত হয়েছে এতে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই হাজার ২২৭ জনের। আক্রান্তের দিক থেকে এরপরই ইতালির অবস্থান। দেশটিতে ৯২ হাজার ৪৭২ জন করোনায় আক্রান্ত।

ডেইলি বাংলাদেশ/এনকে