করোনায় ক্ষতি; দুই শতাংশ সুদে ঋণ চায় নারী উদ্যোক্তারা

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় ক্ষতি; দুই শতাংশ সুদে ঋণ চায় নারী উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৮ ১ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:৩৬ ১ এপ্রিল ২০২০

ওয়েন্ড`র সদস্যরা। ফাইল ছবি

ওয়েন্ড`র সদস্যরা। ফাইল ছবি

করোনাভাইরাসের ফলে নারী উদ্যোক্তাদের ক্ষতির পরিমাণ পোষাতে ঋণ চেয়েছে উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড)। পাশাপাশি নারী উদ্যোক্তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও কারখানা চালু রাখতে একটি ফান্ড গঠনের দাবিও জানিয়েছে ওয়েন্ড। 

সম্প্রতি ওয়েন্ড’র সভাপতি ড. নাদিয়া বিনতে আমিন্ উদ্যোক্তাদের সমস্যা জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে নারী উদ্যোক্তাদের জন্য এক থেকে দুই শতাংশ সুদে সহজ শর্তে ঋণ দেয়ার আহ্বান জানানো হয়। 

ওই চিঠিতে বলা হয়েছে, এ ঋণ এপ্রিল মাসের মধ্যে বাস্তবায়ন সম্ভব হলে নারী উদ্যোক্তারা পায়ের নীচে মাটি খুঁজে পাবে। করোনাভাইরাসে আমাদের যে ব্যবসায়িক ও আর্থিক ক্ষতি হয়েছে তা সত্ত্বেও চলতি পুঁজি থেকে মার্চ মাসের খরচ চালানো সম্ভব হতে পারে। কিন্তু ব্যবসার ভরা মৌসুম ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত করোনার নেতিবাচক প্রভাবে আক্রান্ত হওয়ায় সরকারের সর্বাত্মক সহযোগিতা ছাড়া আমাদের পারিবারিক দৈনন্দিন খরচ ও ব্যবসার কি অবস্থা হবে, আমরা ঠিক বুঝে উঠতে পারছি না। আশঙ্কা করা হচ্ছে, এই ক্রান্তিকালে সরকারের সহযোগিতা না পেলে ৩০ থেকে ৪০ শতাংশ উদ্যোক্তা ঝরে যাবে।

এতে আরো বলা হয়েছে, করোনাভাইরাসে সৃষ্ট ক্ষতি পুষিয়ে নিতে আমরা আপৎকালীন ১ থেকে ২ শতাংশ সুদে সহজ শর্তে ঋণ চাই। এটা যদি এপ্রিল মাসের মধ্যে বাস্তবায়ন সম্ভব হয়, তাহলে নারী উদ্যোক্তারা পায়ের নীচে মাটি খুঁজে পাবে। এই ক্রান্তিলগ্নে অবশ্যই নারী উদ্যোক্তাদের একটি ফান্ড প্রয়োজন। নারী উদ্যোক্তারা যেন তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও কারখানা চালু রাখতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এসএস/জেডআর