ইতালিতে করোনায় আক্রান্ত ৯১৭২, মৃত্যু ৪৬৩

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

ইতালিতে করোনায় আক্রান্ত ৯১৭২, মৃত্যু ৪৬৩

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:২৫ ১০ মার্চ ২০২০   আপডেট: ০৯:৫৬ ১০ মার্চ ২০২০

করোনা আতঙ্কে ইতালিতে সতর্কাবস্থা। ছবি: ডেইলি বাংলাদেশ

করোনা আতঙ্কে ইতালিতে সতর্কাবস্থা। ছবি: ডেইলি বাংলাদেশ

ইউরোপের দেশ ইতালিতে প্রাণঘাতী করোনার ভয়াল থাবায় ক্রমেই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। আশঙ্কাজনক হারে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দেশটির সর্বত্রই আতঙ্ক বিরাজ করেছে। প্রবাসী বাংলাদেশিরাও রয়েছেন আতঙ্কে।

সোমবার সন্ধ্যায় দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা জানিয়েছে, গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ১,৭৯৭ জন, আর মৃত্যু হয়েছে ৯৭ জনের। এ নিয়ে দেশটি মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯,১৭২ ও মৃত্যুর সংখ্যা ৪৬৩। 

দেশটির বিশেষজ্ঞ ও সংশ্লিষ্টরা ধারণা করছেন, আক্রান্ত ও  মৃত্যুর  সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়বে। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা হয়ে সুস্থ হয়েছেন ৭২৪ জন।

এদিকে ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ায় রোববার সন্ধ্যা থেকে লোম্বারদিয়া অঞ্চলের বিভিন্ন শহরের  প্রায় ১ কোটি ৬০ লাখ নাগরিককে বাধ্যতামূলক কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

এদিকে ইতালি সরকার এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধে বেশ কিছু কঠোর পদক্ষেপ নেয়।  তখন বলা হয়, মার্চের মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে সবগুলো স্কুল ও বিশ্ববিদ্যালয়।

করোনা আতঙ্কে পুরো ইতালি জুড়ে ইভেন্ট বা খেলা যা ভিড় সৃষ্টি করতে পারে, তা এড়িয়ে চলতে অনুরোধ করা হয়েছে মানুষকে। যতটুকু সম্ভব আলিঙ্গন, হ্যান্ডশেক এবং চুম্বন এড়িয়ে চলতেও বলা হয়েছে। 

এছাড়া অন্যান্য ব্যক্তিদের থেকে কমপক্ষে ১ থেকে ২ মিটার দূরে থাকতে হবে। ৬৫ বছরের বেশি বয়সীদের বাসায় থাকার, বেশি বয়সী অসুস্থদের ভিড়ের জায়গায় না যাওয়ার নির্দেশও দেয়া হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার ইতালির সেনাপ্রধান সালভাতোর ফারিনা পদত্যাগ করেছেন। এই ভাইরাস যদি প্রতিরোধ না করা যায়, তাহলে অর্থনৈতিকভাবে আরো ক্ষতিগ্রস্ত হবে দেশটি এমন আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরইমধ্যে দেশটির সঙ্গে অন্যান্য দেশের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বিভিন্ন দেশের সঙ্গে বন্ধ রয়েছে ফ্লাইট।

এদিকে ইতালি করোনাভাইরাসের প্রকোপে আতঙ্কিত বাংলাদেশি প্রবাসীরা। যদিও এখন পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। ইতালির বাংলাদেশ রোম দূতাবাসে হেল্প ডেস্ক খোলা হয়েছে। যদি কোন প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়ে থাকে ১৫০০ এবং ১১২ নাম্বারে ফোন করে যোগাযোগ করতে বলা হয়েছে। 

এছাড়া করোনাভাইরাসে আতঙ্কিত না হয়ে প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ইতালির রাজনৈতিক ও কমিউনিটির নেতারা।

ডেইলি বাংলাদেশ/জেডআর/টিআরএইচ