করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭,   ০১ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪৯ ৯ এপ্রিল ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাত পৌনে ১১টা পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৬৯ হাজার ৮৪৯ জন। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৯২ হাজার ১৯১ জনের এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৫ হাজার ৯১৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট চার লাখ ৩২ হাজার ৫৫৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৮২৯ জনের। তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৭ হাজার ৬৬৯। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৯ হাজার ৪২২ জন।

মৃতের হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৫ হাজার ২৩৮। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৫২ হাজার ৪৪৬।

মৃতের সংখ্যায় চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৮০ জন। এরমধ্যে ১০ হাজার ৮৬৯ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্য ও ইরানে মারা গেছে যথাক্রমে ৭ হাজার ৯৭ এবং ৪ হাজার ১১০ জন।

করোনা মহামারির আর্থিক ও মানবিক মূল্য নিরূপণে জাতিসংঘের এক গবেষণায় করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবে বিশ্বজুড়ে দারিদ্র্য বৃদ্ধি এবং এতে ৫০ কোটিরও বেশি মানুষ দরিদ্র হয়ে পড়তে পারেন বলে আশঙ্কার কথা জানানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ