করোনায় আক্রান্তের সংখ্যা শিগগিরই ১০ লাখ ছাড়িয়ে যাবে: ডব্লিউএইচও

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় আক্রান্তের সংখ্যা শিগগিরই ১০ লাখ ছাড়িয়ে যাবে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪১ ২ এপ্রিল ২০২০   আপডেট: ১৮:০৬ ৫ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এ ভাইরাসে বিশ্বের ২০৩টি দেশ ও অঞ্চলে প্রাণ হারিয়েছেন ৪৭ হাজার ২৫০ জন। সুস্থ হয়েছেন ১ লাখ ৯৪ হাজার ৫৭৪ জন। আক্রান্ত হয়েছেন প্রায় ৯ লাখ মানুষ। এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউওইচও) প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়াসেস সবাইকে হুঁশিয়ারি দিয়ে জানালেন যে, আগামী কয়েক দিনের মধ্যে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে।

বুধবার জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে ডব্লিউএইচওর প্রধান বলেন, আমাদের কাছে এটা এখনো নতুন একটি ভাইরাস। এর বিষয়ে আমরা প্রতিনিয়ত শিখছি। যেহেতু অবস্থার পরিবর্তন হচ্ছে, নতুন তথ্য আসছে, এর ওপর ভিত্তি করে আমরা আমাদের পরামর্শও বদলে ফেলব।

ধারণা করা হচ্ছে, এত দিন মাস্ক ব্যবহারের পরামর্শ না দিলেও এবার সংস্থাটির কাছ থেকে এমন পরামর্শ আসতে পারে।

এদিকে মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস উদ্বেগ প্রকাশ করে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনাভাইরাস মহামারি পৃথিবীতে সবচেয়ে ভয়াবহ সঙ্কট তৈরি করেছে। বিশ্ব এর আগে কখনো এত বড় পরীক্ষার সম্মুখীন হয়নি বলেও তিনি জানান।

উল্লেখ্য, চীনের উহান শহরে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। এরপর ভাইরাসটি স্পেন-ইতালিকে মৃত্যুকূপ বানিয়ে এখন যুক্তরাষ্ট্রে হানা দিয়েছে। এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক আবিষ্কার করা যায়নি। বার বার সাবান দিয়ে ভালোভাবে হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে থাকা এখন পর্যন্ত এই ভাইরাসের বিস্তার রোধে সবচেয়ে কার্যকর বলে বলা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/