করোনায় অপর্যাপ্ত ব্যবস্থার কারণে মার্কিন নার্সদের বিক্ষোভ

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনায় অপর্যাপ্ত ব্যবস্থার কারণে মার্কিন নার্সদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৯ ৩ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:৩৯ ৫ এপ্রিল ২০২০

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করছে নার্সরা

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করছে নার্সরা

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় বিক্ষোভ করছে যুক্তরাষ্ট্রের নার্সরা। ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, ক্যানসাস, নেভাদা ও টেক্সাস অঙ্গরাজ্যে এই বিক্ষোভ কর্মসূচী পালন হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ৬টি হাসপাতালের বাইরে বিক্ষোভে অংশ নেন নার্সরা। তবে সামাজিক দূরত্ব বজায় রেখেই বিক্ষোভ করেছেন তারা। দেশটির নার্সদের সংগঠন দ্য ন্যাশনাল নার্সেস ইউনিয়ন এ বিক্ষোভের আয়োজন করে।

এ ইউনিয়নটি দেশটির ১৯টি নিবন্ধিত হাসপাতালের প্রায় ১০ হাজার নার্সদের নিয়ে গঠিত। এটিকে পরিচালনার দায়িত্বে রয়েছে ক্যালিফোর্নিয়ার এইচসিএ হেলথকেয়ার।

এক বিবৃতিতে ইউনিয়নটি বলেছে, ভাইরাস আক্রান্ত কোনো রোগীকে সেবা দিতে নার্সদের ব্যক্তিগত সুরক্ষা অপরিহার্য। তাই দেশটির হাসপাতাল ও ক্লিনিকগুলোতে নার্সদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন চিকিৎসা সামগ্রী ও সরঞ্জামের ব্যবস্থা করতে হবে।

দ্য ন্যাশনাল নার্সেস ইউনিয়নের মুখপাত্র ব্রাডলি ভ্যান ওয়াউস বলেন, করোনা মোকাবিলায় নার্স ও রোগীরা সুরক্ষিত নয় তাই আমরা নার্সদের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থার দাবি জানাচ্ছি।

ব্রাডলি আরো বলেন, যুক্তরাষ্ট্রের সবচেয়ে নামিদামি হাসপাতালগুলোতেও নার্সদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় কোনো সরঞ্জাম নেই। এ বিষয়টি অত্যন্ত দুঃখজনক ও কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র- এনবিসি নিউজ, পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/