করোনার সংক্রমণ ঠেকাতে পারে ঘরোয়া চার পণ্য! 

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার সংক্রমণ ঠেকাতে পারে ঘরোয়া চার পণ্য! 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৯ ৩০ মার্চ ২০২০   আপডেট: ১১:১২ ৩০ মার্চ ২০২০

করোনাভাইরাস

করোনাভাইরাস

করোনাভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে সারাবিশ্ব। এর মরণ ছোবল প্রাণ নিয়েছে হাজারো মানুষের। এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। তবে আক্রান্ত যাতে না হতে হয়, তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে কিছু বিশেষ সতর্কতা।

করোনার ভয়ানক থাবা থেকে বাঁচতে এসব সতর্কতাগুলো সবাইকে অবশ্যই মেনে চলতে হবে। সবচেয়ে বেশি সতর্ক থাকতে বলা হয়েছে পরিষ্কারের দিক থেকে। এসময় করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে এটাই সর্বোত্তম উপায়। কারণ অপরিষ্কার স্থানেই জীবাণুর বাস। তবে করোনার প্রভাব পড়ার সঙ্গে সঙ্গেই বাজারে বেড়ে গেছে পরিষ্কারক দ্রব্যগুলোর মূল্য। তাছাড়া বাজারে সেগুলো পাওয়াও কঠিন হয়ে পড়েছে।

করোনাভাইরাস সম্পর্কে আমরা অনেক কিছু জানি না বলেই বাড়তি দুশ্চিন্তা করি। জানলে অবাক হবেন, আমাদের বাসায় বিদ্যমান কিংবা সহজে পাওয়া যায়- এমন কিছু পণ্যের মাধ্যমেই আমরা করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে পারি। চলুন জেনে নেয়া যাক করোনা ঠেকাতে পারে এমন চারটি ঘরোয়া পণ্য সম্পর্কে- 

> বিশেষজ্ঞদের মতে যে কোনো ধরনের ভাইরাস থেকেই ব্লিচিং পাউডার আমাদের চমৎকার সুরক্ষা দিতে পারে। এক গ্যালন পরিমাণ পরিষ্কার পানিতে দুই চামচ ব্লিচিং পাউডার দিয়ে নিন। এখন এই পানি দিয়েই আপনার রান্নাঘরসহ বাসাবাড়ি মুছে নিলে করোনাভাইরাসসহ অন্যান্য জীবাণুর ক্ষেত্রে অনেকাংশেই নিশ্চিন্ত থাকা সম্ভব।

> হাইড্রোজেন পারঅক্সাইড একটি স্প্রেয়ারের মধ্যে নিয়ে যে কোনো সারফেসে স্প্রে করার মাধ্যমে সেই জায়গাটিকে জীবাণুমুক্ত করে ফেলা যায়। কেননা হাইড্রোজেন পারঅক্সাইড এমন একটি পদার্থ যা জীবাণু এবং অন্যান্য ভাইরাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে।

> আইসোপ্রোপাইল অ্যালকোহল, এই পণ্যটি ডাক্তাররা অপারেশনের পূর্বে সরঞ্জাম পরিষ্কার এবং জীবাণুমুক্ত করার ক্ষেত্রে ব্যবহার করেন। তবে এটিকে আবার সাধারণ অ্যালকোহল ভেবে ভুল করবেন না এবং প্লাস্টিকের উপরে এই পণ্য দিয়ে পরিষ্কার করবেন না।

> সাবান-পানি দিয়েও করোনাভাইরাস থেকে আপনি চাইলেই খুব সহজে মুক্ত থাকতে পারবেন। বিশ সেকেন্ডের মতো সাবান ও পানি দিয়ে হাত পরিষ্কার করুন। তবেই আপনার হাতকে করোনাভাইরাস মুক্ত করে ফেলতে পারবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাবান-পানি হলো খুব সহজলভ্য একটি পণ্য, যা দিয়ে করোনাভাইরাস থেকে মুক্ত থাকা যায়।

ডেইলি বাংলাদেশ/এএ