করোনার রোগীকে ইনফ্লুয়েঞ্জার চিকিৎসা, নিউজিল্যান্ডে প্রথম মৃত্যু

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার রোগীকে ইনফ্লুয়েঞ্জার চিকিৎসা, নিউজিল্যান্ডে প্রথম মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৭ ২৯ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হলো। রোববার দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাসলে ব্লুমফিল্ড এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তা জানিয়েছেন, মৃত ব্যক্তি একজন নারী। তার বয়স আনুমানিক ৭০ বছর। তিনি দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বাসিন্দা।

নিউজিল্যান্ড হেরাল্ডের খবরে বলা হয়েছে, ওই নারী শুরুতে বুঝতেই পারেননি তিনি করোনাভাইরাসে আক্রান্ত। একপর্যায়ে শারীরিক অবস্থার অবনতি হলে তিনি ডাক্তারের শরাণাপন্ন হন। এরপর চিকিৎসকরা তাকে ভুল করে ইনফ্লুয়েঞ্জার চিকিৎসা দেন। 

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন নিজেই দেশটির গণমাধ্যমকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এমনকি মৃত ওই নারীর পরিবারের অন্য সদস্যরাও করোনা ভইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে ধারণা প্রকাশ করেছেন জেসিন্ডা।

দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়ে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আমাদের জন্য খুবই দুঃখের দিন। সবাইকে সতর্ক থাকতে হবে। করোনা মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নিতে হবে। সবাই ঘরে থাকুন। পৃথক থাকুন। মানুষের সংস্পর্শ ত্যাগ করুন। নিজে বাঁচুন, অন্যকেও বাঁচতে সহায়তা করুন।

প্রসঙ্গত, দেশটিতে করোনায় গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৬৩ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৫১৪ জনে দাড়ালো।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।এরপর থেকে এটি বিশ্বের দুইশ’ টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৬৬ হাজার ৭৪৮ জন। মারা গেছে ৩০ হাজার ৮৮০ জন। সুস্থ হয়েছেন এক লাখ ৪২ হাজার ১৮৪ জন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ