করোনার মধ্যেও জরুরি সেবা অব্যাহত রেখেছে বিএসটিআই

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার মধ্যেও জরুরি সেবা অব্যাহত রেখেছে বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৮ ৯ এপ্রিল ২০২০   আপডেট: ১৪:৪৫ ৯ এপ্রিল ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

দেশে করোনা পরিস্থিতিতে ভোক্তার কাছে মান সম্পন্ন পণ্য পৌঁছে দেয়া নিশ্চিত করতে জরুরি সেবা চালু রেখেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। 

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিএসটিআই। এতে বলা হয়েছে, বিশেষ করে বিদেশ থেকে যাতে নিম্নমানের পণ্য আমদানি করা না যায় এবং আমদানিকারকরা যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হন, সে বিষয়টি বিবেচনায় রেখে জরুরি কার্যক্রম অব্যাহত রেখেছে বিএসটিআই।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, গুঁড়া দুধ, শিশুখাদ্যসহ আমদানির ক্ষেত্রে বাধ্যতামূলক ৫৫টি পণ্য বিএসটিআই’র ল্যাবরেটরিতে পরীক্ষার করে ছাড়পত্র দেয়ার পর সেসব পণ্য দেশীয় বাজারে বাজারজাত করা হয়। এ লক্ষ্যে বিএসটিআই’র প্রধান কার্যালয়সহ বিভিন্ন বন্দর এলাকার সংশ্লিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং ল্যাবরেটরিসমূহ চালু রাখা হয়েছে।

এছাড়া আসন্ন পবিত্র রমজান মাসে জনসাধারণ যাতে মানসম্পন্ন পণ্য ক্রয় বা ব্যবহার করতে পারেন, সে লক্ষ্যেও কাজ করছে বিএসটিআই। বিশেষ করে ইফতার এবং সাহরিতে অধিক ব্যবহৃত হয় এ রকম চার শতাধিক খাদ্যপণ্য খোলাবাজার থেকে সংগ্রহ করে সেসব পণ্য বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষাধীন রয়েছে। এ ধরনের পণ্যের মধ্যে রয়েছে মুড়ি, লাচ্ছা সেমাই, ভার্মিসিলি সেমাই, ঘি, বাটার অয়েল, নুডুলস, সফট ড্রিংকস পাউডার, আটা, ময়দা, সুজি, চিনি, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি। ল্যাবরেটরি পরীক্ষার ফলাফল শিগগিরই প্রকাশ করা হবে বলেও জানিয়েছে বিএসটিআই।

ডেইলি বাংলাদেশ/এসএস/জেডআর