করোনার ভয়ে হাঁচি আটকে রাখছেন, হতে পারে মৃত্যুর কারণ! 
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191862 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ০৭ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৩ ১৪২৭,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

করোনার ভয়ে হাঁচি আটকে রাখছেন, হতে পারে মৃত্যুর কারণ! 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪২ ৪ জুলাই ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

একে তো করোনাভাইরাসের তাণ্ডব। সেইসঙ্গে  আবহাওয়া পরিবর্তনে অনেকেই ঠাণ্ডা জ্বরে ভুগছেন। হাঁচি কাশি লেগেই আছে। তবে বাইরে গিয়ে সবার সামনে হাঁচি কাশি দিতে পারছেন না। 

এতে সবাই মনে করতে পারে আপনি করোনায় আক্রান্ত। এই ভয়ে অনেকেই বাইরে গিয়ে হাঁচি কাশি আটকে রাখছেন। জানেন কি? এতে নিজের বিপদ ডেকে আনছেন। গবেষকদের দাবি এতে মৃত্যুও ঘটতে পারে। 

বিজ্ঞানীরা বলছেন, হাঁচির গতিবেগ ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটারেরও বেশি। এটি চেপে রাখলে প্রবল চাপ পড়ে ফুসফুসের ওপর। যে কারণে মস্তিষ্কে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ব্যাহত হতে পারে! ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে!

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি হসপিটাল অব লিচেস্টারের এক চিকিৎসকও জানিয়েছেন এমন আশঙ্কার কথা। তিনি তার নিজের অভিজ্ঞতাও জানান, তিনি বলেন একবার তার কাছে একজন রোগী আসেন গলা ব্যথা নিয়ে। বয়স আনুমানিক ৩৪ বছর। তিনি জানান, দুই আঙুল দিয়ে নাক চেপে মুখ বন্ধ করে হাঁচি আটকানোর চেষ্টা করেছিলেন তিনি। এরপর থেকে গলায় অসম্ভব যন্ত্রণা অনুভব করেন। ঢোক গিলতে গেলে ভীষণ কষ্ট হয়। কণ্ঠস্বরও বদলে যায়। 

স্ক্যান করে দেখা যায়,ওই ব্যক্তির গলবিল যেটা খাদ্যনালি ও শ্বাসনালির সংযোগকারী অংশ। সেটা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফুসফুস সংলগ্ন পেশিগুলোর স্বাভাবিক প্রক্রিয়া স্তব্ধ হয়ে গেছে। ফুসফুসের স্বাভাবিক কাজও ব্যাহত হয়েছে। সাত দিন হাসপাতালে ছিলেন তিনি। এ সময়ে নল দিয়ে তাকে খাওয়ানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস