করোনার ভ্যাকসিন আবিষ্কারে আরো এগিয়ে গেল অস্ট্রেলিয়া

ঢাকা, শুক্রবার   ০৫ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার ভ্যাকসিন আবিষ্কারে আরো এগিয়ে গেল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৪ ২ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:৫৯ ৫ এপ্রিল ২০২০

ভ্যাকসিনের ফাইল ছবি

ভ্যাকসিনের ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে মৃত্যুর সংখ্যার লাগাম টেনে ধরতে ভ্যাকসিন আবিষ্কারের জন্য কাজ করছেন বিশ্বের গবেষকরা। এরইমধ্যে মহামারি করোনাকে মোকাবিলা করতে ভ্যাকসিন আবিষ্কারের বৈশ্বিক দৌড়ে যুক্ত হয়েছে অস্ট্রেলিয়া।

সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে বিবৃতি দিয়েছে দেশটির জাতীয় বিজ্ঞান সংস্থা। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়ে প্রথম ধাপের কাজ শুরু হয়েছে। মেলবোর্নের কাছে একটি পরীক্ষাগারে দুটি সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন (সিএসআইআরও) প্রাক-ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করবে।

সিএসআইআরওর স্বাস্থ্য পরিচালক রব গ্রেনফেল জানান, প্রাথমিক পর্যায়ের পরীক্ষা সম্পন্ন করতে তিন মাস লাগবে। আগামী বছরের শেষ নাগাদ ছাড়া কোনো ভ্যাকসিন হাতে পাওয়া যাবে না। ১৮ মাস পর কাজটি শেষে গ্রাহকদের হাতে ভ্যাকসিনটি তুলে দিতে সক্ষম হবেন বলে তিনি আশাবাদী। এর মধ্যে অনেক কিছু পরিবর্তন হবে। অনেক কারিগরি বাধা দূর করতে হবে। তারপর এগিয়ে যেতে হবে।

গ্রেনফেল আরো জানান, করোনাভাইরাসের দুটি ভ্যাকসিন এপ্রিলের শেষে বা পরের মাসের শুরুতে মানুষের শরীরে প্রয়োগ করা হবে।

সিএসআইআরও জানিয়েছে, পরীক্ষায় ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা ও মূল্যায়ন করা হবে। উন্নত সুরক্ষার জন্য ইনজেকশন ও নাকের স্প্রে তৈরি করা হবে। চীনের বাইরে সিএসআইআরও- একমাত্র করোনাভাইরাসের আলাদা সংস্করণ তৈরির সক্ষমতা দেখিয়েছে। এছাড়া কোভিড-১৯ এর প্রাক ক্লিনিক্যাল গবেষণা চালিয়ে যাচ্ছে।

অস্ট্রেলিয়ার এক গবেষকের দাবি, মাত্র আট সপ্তাহে ভ্যাকসিনের প্রাক-ক্লিনিক্যাল পরীক্ষা স্তরে পৌঁছেছে।ভ্যাকসিন তৈরির কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। আগামী দুই বছরের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার আশা করা হচ্ছে।

এদিকে গত মার্চে সিয়াটলে মানুষের ওপর ভ্যাকসিন পরীক্ষা শুরু করেছে যুক্তরাষ্ট্রের মর্ডানা। মর্ডানা ছাড়াও জনসন অ্যান্ড জনসনের সঙ্গে ভ্যাকসিন তৈরির চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। এ দুই প্রতিষ্ঠানের বাইরে আরো দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির আলোচনা করছে দেশটির সরকার।

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, একটি বায়ো-কেমিক্যাল পরীক্ষাগারে কোভিড-১৯–এর ভ্যাকসিনের প্রটোটাইপ ইঁদুরের ওপর প্রয়োগ করেছে ইসরায়েল।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে ৪৭ হাজার ৩১৪ মারা গেছেন। আক্রান্ত রয়েছেন নয় লাখ ৩৮ হাজার ৯২৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন এক লাখ ৯৫ হাজার ৪১৬ জন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/