করোনার বিস্তার কমাতে কার্যকর হতে পারে লবণ-পানির গার্গল
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=192205 LIMIT 1

ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৬ ১৪২৭,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

করোনার বিস্তার কমাতে কার্যকর হতে পারে লবণ-পানির গার্গল

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৯ ৫ জুলাই ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাসে স্থবির পুরো বিশ্ব। ভাইরাসের গতি প্রকৃতি নিখুঁত ভাবে জেনে ওষুধ ও প্রতিরোধী টিকা আবিষ্কার নিয়ে একযোগে কাজ করে যাচ্ছেন দেশ বিদেশের বিজ্ঞানীরা।

তবে সম্প্রতি করোনা চিকিৎসায় ঘরোয়াভাবে লবন দিয়ে গরম পানির গার্গল করার বিষয়টি গুরুত্ব পাচ্ছে। ভাইরাসটি প্রতিরোধে এই কাজটি আসলে কতটুকু কার্যকর এ নিয়ে গবেষণা চালাচ্ছেন গবেষকরা।

বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক লবন-পানি কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় সহায়ক কী না তা অনুসন্ধান করে দেখছেন।

এ বিষয়ে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আজিজ শেখ বলছেন, আমরা কোভিড-১৯ আক্রান্তদের ওপর লবণ-পানির চিকিৎসা প্রয়োগ করে দেখবো। আমরা আশা করছি যে এটা কোভিড-১৯ সংক্রমণের বিস্তার এবং তীব্রতা কমাতে কার্যকর হবে।

তিনি আরো বলেন, যারা এরইমধ্যে কোভিড-১৯ এর সংক্রমণে ভুগছেন তাদের রোগের প্রভাব ঠেকাতে দিনের মধ্যে বেশ কয়েক বার লবণ মিশ্রিত গরম পানি দিয়ে গার্গল করা দরকার। এর ফলে ভাইরাস লোড অনেকটা কমে যায়। ফলে শ্বাসনালী বেশি মাত্রায় ক্ষতিগ্রস্ত হতে পারে না।

অবশ্য এর আগে এক গবেষণায় দেখা গিয়েছিলো যে, লবণ মিশ্রিত পানি সাধারণ সর্দি-জ্বরের লক্ষণ কমাতে পারে। যারা লবণ-পানি দিয়ে গার্গল করেন এবং নাক পরিষ্কার করেন, তাদের কাশি কম হয়, কফ জমার সমস্যাও কম হয়। করোনা উপসর্গের মধ্যে যেহেতু কফ, সর্দি, জ্বরের লক্ষণ দেখা দেয়, ফলে ঘরোয়া এই চিকিৎসা নিতে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ