করোনার প্রভাব কোথায় কতটা, চিত্র তুলে ধরল গুগল

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার প্রভাব কোথায় কতটা, চিত্র তুলে ধরল গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩১ ৪ এপ্রিল ২০২০  

ঢাকা এখন  প্রায় যানবাহনশূন্য। ছবি : সংগৃহীত

ঢাকা এখন প্রায় যানবাহনশূন্য। ছবি : সংগৃহীত

বাংলাদেশসহ ১৩০টি দেশে জীবনযাত্রায় করোনার প্রভাব কতটা পড়েছে, সেই চিত্র উঠে এসেছে গুগলের প্রতিবেদনে। তাতে বলা হয়েছে, রেস্তোরাাঁ, শপিং মলসহ সাধারণ জনসমাগমের স্থানগুলোতে ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত মানুষের আনাগোনা কমেছে ৬৮ শতাংশ।

ব্যবহারকারীদের ফোনের লোকেশন ডেটা বিশ্লেষণ করে গুগল জনসমাগম বোঝার চেষ্টা করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ এখন ঘরেই সময় কাটাচ্ছেন বেশি। গণপরিবহন, বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশনের মতো জায়গাগুলোতেও মানুষের আনাগোনা ৬৬ শতাংশ কমে গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ কমাতে অনেক দেশের মতো বাংলাদেশেও গত ২৬ মার্চ থেকে অফিস আদালত, বিপণি বিতান, যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে সবাইকে ঘরে থাকতে বলা হচ্ছে। গুগলের প্রতিবেদন বলছে, এই আদেশের ফলে দেশে কাঁচা বাজার, মুদি দোকান, খাবারের দোকান ও ফার্মেসিতে মানুষের যাতায়াত কমেছে ৪৬ শতাংশ।

ইতালির রেস্তোরাাঁ, ক্যাফে ও শপিং মলে মানুষের আনাগোনা কমেছে ৯৪ শতাংশ। এছাড়া দেশটির পার্ক, সৈকত, উদ্যান বা খোলা জায়গায় ৯০ শতাংশ মানুষের আনাগোনা কমলেও আবাসিক এলাকায় বেড়েছে ২৪ ভাগ। সিঙ্গাপুর ও যুক্তরাজ্যের মতো দেশে সুপার শপ-মুদি দোকানে মানুষের যাতায়াত বেড়েছে। যুক্তরাষ্ট্রের মানুষ পার্কে ঘোরাঘুরি বেশি করছেন।

ডেইলি বাংলাদেশ/এনকে