করোনার দিনগুলোতে কোন খাবার কীভাবে সংরক্ষণ করবেন? 

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনার দিনগুলোতে কোন খাবার কীভাবে সংরক্ষণ করবেন? 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১২ ২৬ মে ২০২০  

খাবার সংরক্ষণ

খাবার সংরক্ষণ

করোনা সংক্রমণ থেকে বাঁচতে সবাই এখন ঘরবন্দী। নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো এখন বাজারে যেয়ে আনাও ভীষণ ঝুঁকিপূর্ণ। তাছাড়া নির্দিষ্ট সময়ে বাজার করার নিয়ম জারি করার কারণে কিছুটা সমস্যায়ও পড়ছেন সবাই।

এই পরিস্থিতিতে কয়েকদিনের খাবার একসঙ্গে কিনে সংরক্ষণ করাটাই এখন বুদ্ধিমানের কাজ হবে। তবে এর জন্য জানতে হবে কোন খাবার কীভাবে সংরক্ষণ করলে ভালো থাকবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই পদ্ধতিগুলো- 

> ডিপ ফ্রিজের নিচে যে ট্রে থাকে, তাতে দুধের প্যাকেট রাখুন। এই ট্রে পাঁচদিন পর্যন্ত দুধ টাটকা রাখতে পারে। পুরনো নকশার ফ্রিজ হলে সরাসরি ডিপ ফ্রিজেও রাখুন। তবে দুধ কেনার আগে অবশ্যই এর মেয়াদ দেখে নিন।

> পাউরুটি প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বা ব্রেড বক্সে রাখুন। একদিনের বেশি রাখতে হলে ফ্রিজে রাখুন। এতে মেয়াদ না শেষ হওয়া পর্যন্ত টাটকা থাকবে।

> ক্যাপসিকাম, টমেটো ও ব্রকোলি ইচ্ছা করলে দিন চারেকের জন্য বাইরেই রাখতে পারেন। তবে এর বেশি রাখতে চাইলে ক্যাপসিকাম ও ব্রকোলি মাঝারি টুকরো করে কেটে নিন। টমেটো চার টুকরো করে কেটে নিন। প্লেটে এই কাটা সবজিগুলো এমনভাবে রাখুন যেন একটার উপর একটা টুকরো না থাকে। এবার প্লেটটি চাপা দিয়ে ফ্রিজে রেখে দিন। এই উপায়ে সবজি ভালো থাকবে।

> আলু কখনো ফ্রিজে রাখবেন না। ঝুড়িতে খোলা বাতাসে রাখুন। অন্যান্য সবজির সঙ্গে না রেখে আলুর জন্য আলাদা একটা ঝুড়ি নিন। এতে বেশিদিন আলু ভালো থাকবে।

> কাঁচা মরিচ ভালো রাখতে চাইলে ডাটা ফেলে একটি কাগজে মুড়ে ফ্রিজে রেখে দিন। এছাড়া কাঁচা মরিচের সঙ্গে লবণ মিশিয়ে মিক্সিতে বেটে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে রাখলে দীর্ঘদিন খেতে পারবেন। 

> গাজর ছোট ছোট টুকরো করে কেটে, ফুটন্ত গরম পানিতে ২ মিনিট ফুটিয়ে নিন। তারপর ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন মিনিট পাঁচেক। এরপর একটা প্লেটে কাটা টুকরো পর পর সাজিয়ে ফ্রিজে রেখে দিন।

> ধনেপাতা ভালো করে ধুয়ে, পানি শুকিয়ে নিন। এরপর অল্প পরিমাণে পাতা ভাগ করে কয়েকটা পেপার টাওয়েল অথবা খবরের কাগজে মুড়ে প্যাক করে ফ্রিজে রাখুন।

> পালং শাক ফুটন্ত গরম পানিতে দুই মিনিট ফুটিয়ে ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন। বাড়তি পানি নিংড়ে কেটে একটি এয়ারটাইট পাত্রে ডিপ ফ্রিজে রাখুন।  এভাবে দিন সাতেক ভালো থাকবে।

ডেইলি বাংলাদেশ/এএ