করোনার ছোবল মহাকাশেও!

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনার ছোবল মহাকাশেও!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩০ ১৯ এপ্রিল ২০২০   আপডেট: ১০:৩৪ ১৯ এপ্রিল ২০২০

মহাকাশজুড়ে করোনা আতঙ্ক। ফাইল ছবি

মহাকাশজুড়ে করোনা আতঙ্ক। ফাইল ছবি

পুরো বিশ্বই এখন করোনাভাইরাসে জর্জরিত। এর প্রকোপ নাকি এবার মহাকাশেও ছড়িয়ে পড়েছে! বিষয়টি হেসে-খেলে উড়িয়ে দেয়ার মতো নয়। সম্প্রতি একটি ঘটনার কারণে মহাকাশে করোনা সংক্রমণ পৌঁছে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

গত সপ্তাহে একটি রকেট রাশিয়া থেকে মহাকাশে যাত্রা শুরু করে। এ সময় এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশনের ডেপুটি হেড অব এভজিনি মিকরিন উপস্থিত ছিলেন। এর কিছুদিনের মধ্যেই তার শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। খবর কলকাতা২৪/৭

এর আগে কাজাখস্তানে একটি রকেট লঞ্চ করার ময় উপস্থিত ছিলেন এভজিনি মিকরিন। তিনি যে বিমানে কাজাখস্তান যান, সেটিতে ছিলেন রাশিয়ার স্টেট করপোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের প্রধান দমিত্রি রোগোজিন। তিনি আবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেশ ঘনিষ্ঠ। তিনিই মহাকাশযাত্রীদের গা ঘেঁষে দাঁড়িয়ে ছবি তুলেছেন। সেই সময় কারো মুখে কোনো মাস্ক ছিল না। ফলে করোনার আশঙ্কা তৈরি হয়েছে।

এভজিনি মিকরিন করোনায় আক্রান্ত

মহাকাশের উদ্দেশ্যে ওই দিন পাড়ি দেন নাসার ক্রিস ক্যাসিডি এবং দুই রুশ মহাকাশচারী অ্যানাতলি ইভানিসিন ও ইভান ভাগনার। ছবিতে যদিও নভোচারীদের কাছাকাছি মিকরিনকে দেখা যায়নি। কিন্তু পরপর তার দুটি করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে।

রাশিয়ার মহাকাশ বিশেষজ্ঞদের মধ্যে ৩০ জন এই ভাইরাসে আক্রান্ত। তবে মিকরিন কীভাবে আক্রান্ত হলেন তা জানা যায়নি। তার শরীরে কোনো উপসর্গ দেখা যায়নি। হোম কোয়ারেন্টাইনে আছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এনকে