করোনার চেয়েও ভয়াবহ ভাইরাসের সতর্কবার্তা দিলেন চীনা গবেষক

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনার চেয়েও ভয়াবহ ভাইরাসের সতর্কবার্তা দিলেন চীনা গবেষক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩২ ২৬ মে ২০২০  

ছবি: শি ঝেংলি

ছবি: শি ঝেংলি

পৃথিবীজুড়ে তাণ্ডব চালিয়ে বেড়াচ্ছে মহামারি করোনাভাইরাস। চীন থেকে মূলত ভাইরাসটির উৎপত্তি হলেও বর্তমানে এটি ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। তবে চলমান এই পরিস্থিতির মধ্যেই বড় ধরনের সতর্ক বার্তা দিয়েছেন চীনা গবেষক শি ঝেংলি।

সোমবার দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিজিটিএনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি প্রাণঘাতী করোনাভাইরাসকে সমুদ্রে ভাসমান বিশাল বরফ খণ্ডের সামান্য অগ্রভাগ বলে উল্লেখ করেন।

চীনের উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি'র এই উপ-পরিচালক বিশ্বের মানুষকে সতর্ক করে দিয়ে বলেন, আন্তর্জাতিক সহায়তার মাধ্যমে করোনা প্রতিরোধ না করতে পারলে ভবিষ্যতে এর চেয়েও আরো সংক্রামক ভাইরাস বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে।

শি ঝেংলি বলেন, আমরা যদি মানুষকে পরবর্তী সংক্রামক-রোগের প্রাদুর্ভাব থেকে রক্ষা করতে চাই তাহলে আমাদের অবশ্যই আগে থেকে জানতে হবে যে কোন বন্যপ্রাণী থেকে প্রকৃতিতে এই ভাইরাস ছড়ায়। আমরা যদি এটি নিয়ে গবেষণা না করি তাহলে আরেকটি ভাইরাসের প্রাদুর্ভাব ঘটতে পারে।

এছাড়াও সাক্ষাতকারে তিনি উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর অভিযোগ প্রত্যাখান করেন। তিনি দাবি করেন, উহানের ল্যাবে যে ভাইরাস নিয়ে গবেষণা চলছিল সেটির সঙ্গে করোনা ভাইরাসের মিল নেই।

উহানের গবেষণাগারে দীর্ঘদিন বাদুড়ের ভাইরাস নিয়ে গবেষণা করছেন শি ঝেংলি। তার নেতৃত্বে বাদুড়ের শরীর থেকে সার্সের মতো কয়েক ডজন রোগ শনাক্ত করা হয়েছে। এ জন্য তাকে চীনের 'ব্যাট ওম্যান' বা 'বাদুড় নারী' হিসেবে আখ্যায়িত করা হয়।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী